২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
আইআইইউসির ৪র্থ সমাবর্তন বক্তা প্রফেসর মোহাম্মদ আলী

বাংলাদেশের উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবদান মূল্যায়নের সময় এসেছে

-

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) চতুর্থ সমাবর্তন গত শনিবার সাড়ম্বরে অনুষ্ঠিত হয়ে গেল। এতে সমাবর্তন বক্তা ছিলেন আইআইইউসির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ইংরেজি সাহিত্যের পণ্ডিত প্রফেসর মোহাম্মদ আলী। সমাবর্তন বক্তৃতার উল্লেখযোগ্য অংশ নয়া দিগন্তের পাঠকদের জন্য তুলে ধরা হলো।
সমাবর্তন বক্তৃতায় বলা হয়, বাংলাদেশে ৯০-এর দশকে চালু হওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইতোমধ্যে সিকি শতাব্দী অতিক্রম করেছে। বাংলাদেশের উচ্চ শিক্ষায় এসব বিশ্ববিদ্যালয়ের অবদান মূল্যায়নের সময় এসেছে। কিন্তু আফসোস, এ সব বিশ্ববিদ্যালয় নিয়ে কঠোর কোনো উদ্যোগ বা মূল্যায়ন এমনকি গলদগুলো চিহ্নিত করার ক্ষেত্রেও মনোযোগ দেয়া হয়নি। তিনি বলেন, একটি বিশ্ববিদ্যালয় বিশেষত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় এক বা দুই দিনে আসে না। আইআইইউসি প্রাথমিক সমস্যাগুলোকে অতিক্রম করে বাংলাদেশের বিশ্ববিদ্যালগুলোর মধ্যে নিজেদের একটি অবস্থান করে নিয়েছে।
সমাবর্তন বক্তৃতায় তিনি বলেন, সাধারণভাবে আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নানা সীমাবদ্ধতার মাঝেও জাতির সেবা করে যাচ্ছে। বিশেষ করে ইনফরমেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্রে অভাবনীয় অগ্রগতির কথা তিনি উল্লেখ করেন। বর্তমানে জাতীয় জীবনের সর্বক্ষেত্রেই কম্পিউটারাইজেশনের ছোঁয়া লেগেছে। সাধারণ প্রশাসন, যোগাযোগ, ব্যবসা, ট্রেডিং, উৎপাদন শিল্প, হাসপাতাল, পরিষেবা এবং সরবরাহ খাত, মুদ্রণ, বিনোদন, স্বাস্থ্যসেবাÑ এককথায় দৈনন্দিন জীবনের সর্বত্র ধীরে ধীরে কম্পিউটারাইজড করা হয়। ফলে এই খাতে বিপুল চাহিদা সৃষ্টি সত্ত্বেও প্রয়োজনীয় লোকবলের বিশাল শূন্যতার সৃষ্টি হচ্ছে। প্রথম ও দ্বিতীয় প্রজন্মের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সে শূন্যতার চ্যালেঞ্জ পূরণে এগিয়ে আসে। বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যতিক্রম ছাড়াই কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি কোর্স চালু করে ক্রমবর্ধনার চাহিদার জনবল সরবরাহে ভূমিকা রেখেছে। তবে এটা অস্বীকার করার উপায় নেই যে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দ্রুত বিস্তারের কারণে নিয়ম-কানুন ভাঙ্গার প্রবণতা সৃষ্টি হয়েছিল। আবার অ্যাকাডেমিক মান ধরে না রাখার অভিযোগও সংবাদপত্রে উঠে আসছে। যার সবই ভিত্তিহীন নয়। তবে সমালোচনা হতে হবে বস্তুনিষ্ঠ ও পক্ষপাতহীন।
সমাবর্তন বক্তৃতায় তিনি বলেন, নতুন বিশ্ববিদ্যালয়গুলো প্রকৃত বাস্তবতার নিরিখে কার্যকর উদ্যোগের মাধ্যমে দেখিয়ে দিয়েছে কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মূল্যবান শিক্ষাজীবন ধ্বংসকারী সেশনজট দূর করা যায়। গ্রেডিং পদ্ধতির সাথে নতুন ক্রেডিট সিস্টেম অবশ্যই শিক্ষার্থী বা অর্জনকারীদের মধ্যে অদ্ভুত পার্থক্যের বিরুদ্ধে নিরাপদ রক্ষাকবচ এমনটি উল্লেখ করে তিনি বলেন, এই পদ্ধতিতে নির্ধারিত সময়সীমার মধ্যে ডিগ্রি অর্জন যেমন হয়, তেমনি কেউ এক বা দুই নম্বরের জন্য উচ্চতর গ্রেড থেকে সিটকে পড়েন। সমাবর্তন বক্তৃতায় তিনি উল্লেখ করেন, ১৯৯২ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে অ্যাকাডেমিক বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা না থাকা সত্ত্বেও প্রথম ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় উত্তর আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর আদলে (যা তুলনামূলকভাবে দেশে চলমান পদ্ধতির চেয়ে ভিন্ন) শিক্ষা কারিকুলাম এবং পরীক্ষা পদ্ধতি চালু করে। যা বিদ্যমান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা-কারিকুলাম এবং পরীক্ষা পদ্ধতির চেয়ে ভিন্ন। প্রতিটি উত্তরপত্র দুইজন পরীক্ষক মূল্যায়নের বদলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো চালু করল একটি কোর্স যিনি পড়াবেন তিনি পরীক্ষা প্রশ্নপত্র প্রণয়ন এবং উত্তরপত্র মূল্যায়ন করবেন। এর মধ্য দিয়ে বিলুপ্ত হলো টিউটোরিয়াল সিস্টেম। গ্র্যাজুয়েটদের উদ্দেশে তিনি বলেন, এটি নিঃসন্দেহে তোমাদের জীবনের এক দুর্দান্ত অনুষ্ঠান। আমার মতো এক তুচ্ছ ব্যক্তি এই অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি আনন্দিত। তিনি স্নাতকদের বলেন, হৃদয় ও মননে কখনোই জন্মভূমি ও পিতা-মাতাকে সর্বোচ্চ স্থান দিতে ভুলে যাবে না। তাদের প্রাপ্য অবস্থান দিতে কখনো ভুলবে না। প্রফেসর মোহাম্মদ আলী আইআইইউসির ভিসি থাকাকালে ২০০২ সালে অনুষ্ঠিত প্রথম সমাবর্তনের কথাও স্মরণ করেন।


আরো সংবাদ



premium cement
ইউক্রেনকে দ্রত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

সকল