২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানের পুনরাবৃত্তি নয়! সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারে বাইডেনকে ‘না’ কংগ্রেসের

আফগানিস্তানের পুনরাবৃত্তি নয়! সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারে বাইডেনকে ‘না’ কংগ্রেসের - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের ঘটনার আপাতত পুনরাবৃত্তি হচ্ছে না সিরিয়ায়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন পশ্চিম এশিয়ার ওই গৃহযুদ্ধবিধ্বস্ত দেশ থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে চাইলেও তাতে বাধ সেধেছে ওই দেশের আইনসভা।

সিরিয়ায় উগ্রবাদী সংগঠন আইএসের বিরুদ্ধে অভিযানের জন্য মোতায়েন বাহিনী থেকে ৯০০ সেনাকে ফেরত আনার জন্য উদ্যোগী হয়েছিল বাইডেন সরকার। কিন্তু বুধবার আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসে ভোটাভুটির মাধ্যমে সরকারের ওই প্রস্তাব খারিজ হয়েছে।

সিরিয়া থেকে সৈন্য ফিরিয়ে নেয়ার সরকারি উদ্যোগের বিরুদ্ধে রিপাবলিকান কংগ্রেস সদস্য মার্ট গায়েৎজের আনা প্রস্তাব সমর্থন করেছেন ৩২১ জন। বিপক্ষে পড়েছে ১০৩টি ভোট। তাৎপর্যপূর্ণভাবে বিরোধী রিপাবলিকানদের পাশাপাশি বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টিরও একাধিক সদস্য মার্টের প্রস্তাব সমর্থন করেছেন।

উল্লেখ্য, ২০১১ সালে সিরিয়ারে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণতন্ত্রপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলোকে মদত দিতে শুরু করেছিল যুক্তরাষ্ট্র। পরবর্তী সময়ে আইএস উগ্রবাদীদের মোকাবিলায় পূর্ব সিরিয়ার ডেইর আজ-জাওয়ার প্রদেশ এবং উত্তর-পূর্বের হাসাকাসহ বিভিন্ন এলাকায় সেনা মোতায়েন করেছিল পেন্টাগন। ২০২১ সালে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের পরে সিরিয়া থেকেও বেশ কয়েকটি ঘাঁটি সরিয়ে নিয়েছিল বাইডেন সরকার।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল