২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কানাডায় আবাসিক স্কুলে ৭৫১ অচিহ্নিত কবরের সন্ধান

ম্যারিভাল ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুলের প্রাঙ্গনে অনুসন্ধান - ছবি : রয়টার্স

কানাডার সাসকাচুয়ান প্রদেশের সাবেক এক আবাসিক স্কুলে অচিহ্নিত সাত শ' ৫১ কবরের সন্ধান পাওয়া গেছে। বৃহস্পতিবার স্থানীয় আদিবাসীদের সংস্থা দ্য কাউসেস ফার্স্ট ন্যাশনের উদ্ধৃতি দিয়ে এই খবর জানায় ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

কাউসেসের প্রধান কাডমাস ডেলোরমে বলেনন, 'এটি কোনো কবরস্থান নয়, এগুলো অচিহ্ণিত কবর।'

এর আগে গত মাসের শেষে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের অপর এক আবাসিক স্কুল থেকে ২১৫ আদিবাসী শিশুর লাশ পাওয়া গিয়েছিল।

সাসকাচুয়ানের ম্যারিভাল ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুল নামের এই আবাসিক স্কুলটি ১৮৯৯ থেকে ১৯৯৭ পর্যন্ত চালু ছিল। দক্ষিণ-পূর্ব সাসকাচুয়ানের কাউসেস আদিবাসী জনগোষ্ঠীর অঞ্চলে এই স্কুলটি রোমান ক্যাথলিক চার্চের তত্ত্বাবধানে পরিচালিত হতো। কানাডায় পরিচালিত এক শ' ৩০টির বেশি আবাসিক স্কুলের মধ্যে অন্যতম এই স্কুলটি স্থানীয় আদিবাসীদের কানাডায় ইউরোপ থেকে অভিবাসী হয়ে এসে উপনিবেশ সৃষ্টিকারী জনগোষ্ঠীর সাথে একীভূত করে নেয়ার উদ্দেশ্যে পরিচালিত হতো।

এই স্কুলগুলোতে ভর্তি হওয়া প্রায় ছয় হাজার শিশুর মৃত্যু হয় বলে ধারণা করা হয়। স্কুলগুলোর নোংরা পরিবেশ, অস্বাস্থ্যকর ব্যবস্থাপনা ও কর্তৃপক্ষের নিপীড়ণে এই শিশুদের মৃত্যু হয়েছে।

এর আগে গত মাসে কাউসেস ফার্স্ট নেশন গ্রাউন্ড-পেনেট্রেইটিং রাডারের সাহায্যে ম্যারিভাল ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলে অচিহ্নিত কবরের অনুসন্ধান শুরু করে।

কাডমাস ডেলোরমে জানান, এই কবরগুলো একসময় ফলকযুক্ত থাকলেও পরে হয়তো রোমান ক্যাথলিক চার্চ কবরের ফলক সরিয়ে নেয়।

তবে সবগুলো কবর মৃত আদিবাসী শিশুদের কি না, তা এখনো নিশ্চিত নন তিনি। সংশ্লিষ্ট বিশেষজ্ঞ দলের পরিক্ষণের পর তা নিশ্চিত করা হবে জানান ডেলোরমে।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সাসকাচুয়ানের অচিহ্ণিত কবর আবিষ্কারে দুঃখ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, 'আদিবাসী জনগণ যে নিয়মতান্ত্রিক বর্ণবাদ, বৈষম্য ও অন্যায়ের শিকার হয়েছিলেন, এটি তার লজ্জাজনক উদাহরণ।'

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement