১৩ মে ২০২১
`

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন - ছবি : আল জাজিরা

আফগানিস্তান থেকে ১১ সেপ্টেম্বর সকল মার্কিন সৈন্য প্রত্যাহার করা হবে। ১ মের মধ্যে সৈন্য প্রত্যাহারের পূর্বেকার  সময়সীমা পালন করা হচ্ছে না বলে মার্কিন কর্মকর্তারা মঙ্গলবার জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের জানিয়ছেন, কঠোরভাবে নীতিমালা পর্যালোচনা করে প্রেসিডেন্ট জো বাইডেন ১১ সেপ্টেম্বর আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এর মাধ্যমে ২০ বছর পর আফগানিস্তানে মার্কিন যুদ্ধ শেষ হবে।

যুক্তরাষ্ট্রে আল-কায়েদার হামলার ২০তম বার্ষিকীর সাথে সামঞ্জস্য রেখে প্রত্যাহারের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। ওই হামলার পরই যুক্তরাষ্ট্র আফগানিস্তান যুদ্ধ শুরু করে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তালেবানের মধ্যে সমঝোতার ভিত্তিতে ১ মের মধ্যে আফগানিস্তান থেকে বাকি আড়াই হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।
তবে বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে আফগানিস্তানে যে পরিস্থিতি বিদ্যমান, তাতে সৈন্য প্রত্যাহার কঠিন ও অনিরাপদ হবে।

মার্কিন কর্মকর্তারা সহিংসতা হ্রাস করার প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়ার জন্য তালেবানকে দায়ী করছেন।

এদিকে গত মাসে এক বিবৃতিতে তালেবান হুমকি দিয়েছে যে ১ মের সময়সীমা পূরণ করা না হলে তারা আবার আফগানিস্তানে বিদেশী সৈন্যদের ওপর বৈরিতা প্রদর্শন শুরু করবে।

সূত্র : আল জাজিরা



আরো সংবাদ


ইসরাইল-ফিলিস্তিনি যুদ্ধ নিয়ে ইরফান-কঙ্গনার লড়াই নোয়াখালীতে রেকর্ড পরিমাণ বৃষ্টি, ঈদের দিনও বৃষ্টি হতে পারে ধামরাইয়ে কোসটাল ওয়েলফেয়ারের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১

সকল