০২ মার্চ ২০২১
`

সিনেটে ট্রাম্পের অভিশংসনের ধারা আনুষ্ঠানিকভাবে প্রেরণ

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ স্থানীয় সময় সোমবার রাতে সিনেটে অভিশংসন বা ইমপিচমেন্টের ধারা আনুষ্ঠানিকভাবে পাঠানো হয়েছে। এতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিদ্রোহ ও ক্যাপিটল ভবনে সমর্থকদের হামলায় উস্কানি দেয়ার জন্য অভিযুক্ত করা হয়েছে I

সিনেটে তার বিচারপর্ব ৮ ফেব্রুয়ারির পর শুরু করবে বলে নির্ধারণ করেছে। যে সব বিধায়ক ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করবেন এবং যারা ট্রাম্পকে সমর্থন করবেন তাতে উভয় পক্ষকে প্রস্তুতির জন্য ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা কিছুটা সময় দিতে রাজি হলে, এই তারিখ ধার্য করা হয় I এই অতিরিক্ত সময়ে সিনেটের পক্ষে বাইডেন মনোনীত মন্ত্রীদের স্বপদে নিশ্চিত করা সম্ভব হবে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে সিনেটে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। বর্তমানে সিনেটে ৫০টি আসন রিপাবলিকান এবং ৫০টি আসন ডেমোক্র্যাটদের মধ্যে বিভক্ত হওয়ায়, ১৭ জন রিপাবলিকান সিনেটরকে ট্রাম্পের বিরুদ্ধে রায় দিতে হবে I

যদি ট্রাম্প দোষী সাব্যস্ত হন , তা হলে পৃথক ভাবে নেয়া সাধারণ সংখ্যাগরিষ্ঠ ভোট ট্রাম্পের আবারো কোন সরকারী পদে অধিষ্ঠিত হবার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের ২৪৫ বছরের ইতিহাসে একমাত্র আমেরিকান প্রেসিডেন্ট যাকে দুবার অভিসংশিত করা হয়েছে। নভেম্বরের নির্বাচনের আগে জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করার অভিযোগে প্রতিনিধি পরিষদ তাকে অভিযুক্ত করেছিল, কিন্তু গত ফেব্রুয়ারিতে সিনেট ট্রাম্পকে অব্যাহতি দিয়েছিল।

সূত্র : ভোয়া



আরো সংবাদ