১৪ জুলাই ২০২০

নির্যাতনের অভিযোগে মিসরের সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মার্কিন যুবকের মামলা

এক আমেরিকান নাগরিক ও মিসরীয় রাজনৈতিক বন্দী মিসরের সাবেক প্রধানমন্ত্রী হাজেম এল-বেবলাওয়ির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। মামলা দায়েরকারী এই মার্কিন যুবকের নাম মোহাম্মদ সুলতান। ৩২ বছর বয়সী মোহাম্মদ সুলতান একজন মানবাধিকার আইনজীবী ছিলেন। সোমবার যুক্তরাষ্ট্রের ক্যরোলিনার কলম্বিয়া জেলার একটি আদালতে তিনি এই মামলা দায়ের করেন।

২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত মিসরের কারাগারে বন্দী ছিলেন মোহাম্মদ সুলতান। তিনি মিসরের সাবেক প্রধানমন্ত্রী হাজেম এল-বেবলাওয়ির বিরুদ্ধে তাকে গ্রেফতারসহ বন্দী অবস্থায় তার ওপর নির্যাতন ও হত্যার চেষ্টার অভিযোগ এনেছেন।

ভুক্তভোগী মার্কিন নাগরিক মোহাম্মদ সুলতান মিসরের কারাগার থেকে মুক্তি পেয়ে বর্তমানে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী বোর্ডে দায়িত্ব পালন করছেন ও ওয়াশিংটন ডিসিতে বসবাস করছেন।

আদালতের নথি অনুযায়ী- সুলতান অভিযোগ করেছেন মিসরীয় সরকার তাকে ৬৩৪ দিনের কারাবন্দীর সময় তার ওপর শারীরিক নির্যাতন করেছে। মামলার বিবরণে বলা হয়েছে, এল-বেবলাওয়ি অন্যান্য মিসরীয় কর্মকর্তাদের সাথে যুক্ত হয়ে মোহাম্মদ সুলতানকে গ্রেফতার করেন। অভিযোগ অনুসারে মারধর, চিকিতৎসা সেবা না দেয়া ও তার শরীরে বিভিন্ন স্থান পুড়িয়ে দেয়াসহ তাকে নির্যাতন করা হয়। এমনকি তাকে নির্যাতনের জন্য কারারক্ষীদের উৎসাহ দেয়া হতো বলেও অভিযোগ করেছেন তিনি।

এদিন মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে প্রকাশিত সংবাদ অনুসারে জানা যায়, কারাগারে নির্যাতনের একপর্যায়ে মোহাম্মদ সুলতানকে আত্মহত্যার করার জন্য উদ্বুদ্ধ পর্যন্ত করা হয়েছে।

১৯৯১ সালে টর্চার ভিকটিম প্রোটেকশন আইন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক বিদেশি কারো দ্বারা নির্যাতন বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হলে অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে। সূত্র : আল জাজিরা


আরো সংবাদ