১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পুতুল : ট্রাম্প

- সংগৃহীত

করোনাভাইরাস ইস্যুতে আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং চীনের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার এক সাক্ষাৎকারে ফক্স নিউজকে তিনি বলেন, সংস্থাটি চীনের পুতুলে পরিণত হয়েছে। চীন যা করছে তা তাদের কাছে সবসময় ঠিক মনে হচ্ছে।

ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে ডব্লিউএইচওকে দেয়া মার্কিন তহবিল বন্ধ করে দিয়েছেন। করোনা মহামারীতে চীনের পক্ষে অবস্থান নেয়ার অভিযোগে এই পদক্ষেপ নিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি না এটি সচেতনভাবে করা হয়েছে। কিন্তু হয়তো অযোগ্যতার কারণে হয়েছে। ভাইরাসটি হয়তো ছড়িয়ে পড়েছে এবং তারা জানতো কিভাবে বিষয়টি নিয়ে কথা বলবে।

ট্রাম্প বলেছেন, তারা চীনকে সহযোগিতা করতে চেয়েছিলেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা করতে দেয়নি। আপনারা জানেন, আমরা প্রতি বছর প্রায় ৫০০ মিলিয়ন ডলার দেই। শিগগিরই আমি একটি ঘোষণা দিতে যাচ্ছি কারণ তারা চীনের পুতুলে পরিণত হয়েছে। চীন যা করে সব ঠিক। চীনের কাছ থেকে তারা মাত্র ৩৮ মিলিয়ন ডলার পায়। ট্রাম্প আরো বলেন, এরপরও চীন তাদের বলে দেয় কী করতে হবে। এটা হতে পারে না।

মহামারীর জন্য ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় চীনের ব্যর্থতার অভিযোগে দেশটিকে শায়েস্তা করার উপায় খুঁজছে ট্রাম্প প্রশাসন। ভাইরাসটির উৎস অনুসন্ধানে মার্কিন বিজ্ঞানীদের দেশটিতে প্রবেশ করতে দেয়ার জন্যও চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন দাবি অস্বীকার করে

চীন বলছে, মহামারী থেকে মানুষের নজর সরাতে যুক্তরাষ্ট্র এমনটা করছে। কারণ সামনে রয়েছে প্রেসিডেন্ট নির্বাচন। সূত্র : ফক্স নিউজ


আরো সংবাদ



premium cement