২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩০, ১৩ জিলহজ ১৪৪৫
`

তুরস্কে ভূমিকম্প : ধ্বংস্তূপে কুরআন পেয়ে শান্তির পথ বেছে নিলেন চীনা উদ্ধারকর্মী

তুরস্কে ভূমিকম্প : ধ্বংস্তূপে কুরআন পেয়ে শান্তির পথ বেছে নিলেন চীনা উদ্ধারকর্মী - ছবি : নয়া দিগন্ত

তুরস্কে ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের নিচে কুরআন খুঁজে পেয়েছেন এক চীনা উদ্ধারকর্মী। এরপর তিনি ইসলাম গ্রহণের ঘোষণা দিয়েছেন। দেশটির মালটিয়া প্রদেশে উদ্ধারকাজের সময় কুরআনটি পাওয়া যায়। স্থানীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করে।

ওই চীনা উদ্ধারকর্মীর নাম জন সাং। তিনি তুরস্কে পাঠানো চীনা উদ্ধারকর্মী দল ইয়াকুতের অন্যতম সদস্য।

সাংয়ের ইসলাম গ্রহণের ঘটনা তারই ঘনিষ্ঠ সহকর্মী অ্যাডেম ডেমিরকিরান বর্ণনা করেছেন। তিনি বলেন, সাং উদ্ধারের সময় কুরআন দেখে খুব অবাক হন। তিনি বলেন, তাদের বাড়িতেও এ কিতাব আছে। পরে তিনি কুরআনটি মালাতিয়া ইউসুভিলি পৌরসভা কাউন্সিলের সদস্য সিনান চাকমাজের কাছে অর্পণ করেন। এ সময় দোভাষীর সাহায্যে তিনি সিনানের সাথে দীর্ঘ সময় কথা বলেন। পরে নিশ্চিত হন, তার মা-বাবাও মুসলমান ছিলেন। তখন তিনিও মুসলিম হওয়ার সিদ্ধান্ত নেন। তিনি চান, মা-বাবার ধর্মেই পরকালে তাদের সাথে মিলিত হতে।

উল্লেখ্য, জন সাং ইসলাম গ্রহণের পর তাকে ওই উদ্ধার করা কুরআন উপহার দেয়া হয়।

সূত্র : আল জাজিরা, খিদমত সনদ ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
রেমিট্যান্স বাড়ায় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৯.৫৩ বিলিয়ন ডলার চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় ছাড়তে বিদ্যুৎ-পানি-গ্যাস সংযোগ বিচ্ছিন্নের সিদ্ধান্ত রায়গঞ্জে দাদপুর সাহেবগঞ্জ দ্বি-মুখী উচ্চবিদ্যালয়ে ঈদ পূর্ণমিলনী ইসরাইলি কারাগারে নিহত ফিলিস্তিনি বন্দীর সংখ্যা বেড়ে ৫৪ : কমিশন খুলনায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু শেখ হাসিনার দিল্লি সফরে যেসব বিষয় আলোচনায় আসতে পারে বাজেট এখনো পাস হয়নি, অনেক কিছু সংশোধন হতে পারে : অর্থমন্ত্রী রামাফোসা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর অভিনন্দন জামায়াতের দায়িত্বশীলদের দেশ পরিচালনার যোগ্যতা অর্জন করতে হবে : মিয়া গোলাম পরওয়ার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিয়ানমার থেকে গুলি এলে পাল্টা গুলি চালানো হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

সকল