০৮ এপ্রিল ২০২০
যুক্তরাষ্ট্রের দাবি

সিরিয়া নয়, রুশ বাহিনীর হামলাতেই ৩৪ তুর্কি সেনার মৃত্যু

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ার ইদলিবে যুদ্ধবিরতি ঘোষণার পর থেকে সামনে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। এবার সিরিয়ায় রুশ বাহিনীর হামলাতেই ৩৪ জন তুর্কি সেনা নিহত হন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

গত মাসের মাঝামাঝি সময়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে বিদ্রোহীদের বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করে দেশটির সরকারি বাহিনী। এ ক্ষেত্রে তাদের সমর্থন দেয় রাশিয়া। অন্য দিকে শরণার্থী সমস্যার কারণে এই অভিযানের বিরোধিতা করে তুরস্ক। আর তাতে তুর্কিদের প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র। একপর্যায়ে উভয়পক্ষই তুমুল সঙ্ঘাতে জড়িয়ে পড়ে। এমন অবস্থায় গত ২৮ ফেব্রুয়ারি রাতে ইদলিবে তুর্কি সেনাদের ওপর বিমান হামলা চালানো হয়। ভয়াবহ এই বিমান হামলায় নিহত হন ৩৪ জন তুর্কি সেনা।

শুরু থেকেই এ হামলার জন্য সিরিয়ার ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীকে দায়ী করা হচ্ছে। তবে এবার চাঞ্চল্যকর এক দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)