২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তান বন্যাকবলিত দেশের জন্য ১৬০০ কোটি ডলার চাইবে জাতিসঙ্ঘের কাছে

পাকিস্তান বন্যাকবলিত দেশের জন্য ১৬০০ কোটি ডলার চাবে জাতিসঙ্ঘের কাছে - ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের কারণে গত বছরের বিপর্যয়কর বন্যা থেকে পাকিস্তানকে পুনরুদ্ধারের জন্য সমর্থন জোগাড় করতে সোমবার পাকিস্তান এবং জাতিসঙ্ঘ জেনেভায় একটি সম্মেলন করছে।

আয়োজকরা বলছেন, বিভিন্ন রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ ৪০টি দেশের প্রতিনিধি জলবায়ু পরিবর্তন সহনশীল পাকিস্তানের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে এই সম্মেলনের সহ-আয়োজক হবেন। তারা জলবায়ু-স্থিতিস্থাপক পদ্ধতিতে ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুনর্বাসন এবং পুনর্নির্মাণের জন্য আনুমানিক ১ হাজার ৬৩০ কোটি ডলারের সহায়তা চাইছেন।

জাতিসঙ্ঘ বলেছে, রেকর্ড ভাঙা মৌসুমী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ২০২২ সালের বন্যা কয়েক দশকের মধ্যে পাকিস্তানের সবচেয়ে খারাপ বিপর্যয় ছিল। এর ফলে দেশের এক-তৃতীয়াংশ জলমগ্ন হয়, ৩ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত, কমপক্ষে ১৭ শ’ মানুষ নিহত এবং ৮০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

পাকিস্তানে জাতিসঙ্ঘের উন্নয়ন কর্মসূচির আবাসিক প্রতিনিধি নুট অস্টবি সোমবারের সম্মেলনের আগে বলেন, বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন ত্বরান্বিত হওয়ার কারণে এই বিপর্যয় ঘটেছে।

বন্যার পানির বেশিরভাগ এখন হ্রাস পেয়েছে তবে আন্তর্জাতিকভাবে সমর্থিত দুর্যোগ-পরবর্তী একটি সমীক্ষা অনুমান করে যে- দীর্ঘমেয়াদে দেশটির পুনর্বাসন এবং পুনর্গঠনে সহায়তা করার জন্য ১ হাজার ৬৩০ কোটি ডলার প্রয়োজন।


আরো সংবাদ



premium cement