২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চিংড়িতে ব্যাক্টেরিয়া! ভারত থেকে ‘সিফুড’ আমদানি নিষিদ্ধ করল কাতার

চিংড়িতে ব্যাক্টেরিয়া! ভারত থেকে ‘সিফুড’ আমদানি নিষিদ্ধ করল কাতার - ছবি : সংগৃহীত

ভারত থেকে সামুদ্রিক খাদ্য আমদানি করে থাকে কাতার। ফুটবল বিশ্বকাপের আগে আশা করা হয়েছিল যে ওই আমদানির পরিমাণ আরো বাড়বে। তবে সাম্প্রতিককালের কিছু চালানে ক্ষতিকারক মাইক্রোব্যাক্টেরিয়া মেলায় এবার ভারত থেকে সাময়িকভাবে সামুদ্রিক খাদ্য আমদানি নিষিদ্ধ করল বিশ্বকাপ আয়োজক দেশ। রোববার শুরু হতে চলা বিশ্বকাপের আগে সেদেশে খাদ্য সামগ্রীর পরীক্ষা চলেছিল। ওই সময়ই দেখা যায়, ভারত থেকে রফতানি হওয়া কিছু চালানের চিংড়ির গুণগত মান ঠিক নেই। জানা গেছে, যে চালান নিয়ে সমস্যা, সেগুলো অক্টোবর নাগাদ ভারত থেকে কাতারে গিয়ে পৌঁছেছিল।

পরীক্ষার পর ভারতীয় চিংড়ির গুণগত মান নিয়ে সমস্যার বিষয়টি স্বাস্থ্য-সংক্রান্ত ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানায় ওই দেশের ‘মেরিন প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথোরিটি’। জানা গেছে, ভারতের ছয়টি রফতানিকারকের চালান দেয়া চিংড়িতে সমস্যা পাওয়া গেছে। এদিকে ভারতের ‘সিফুড এক্সপোর্ট অ্যাসোসিয়েশন’ জানিয়েছে যে কাতার কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে যে শিগগিরই তারা ভারতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে। তবে চিংড়িসহ সিফুড রফতানির আগেই ভারতের ‘এক্সপোর্ট ইনস্পেকশন এজেন্সি’র (কেন্দ্রীয় সরকারের অধীনে) অনুমোদন পেতে হবে।

জানা গেছে, কাতারের ‘মেরিন প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথোরিটি’ ইতিমধ্যেই প্রশ্নের মুখে থাকা ভারতীয় সংস্থাগুলোকে শোকজ নোটিশ ধরিয়েছে। অপরদিকে ভারতীয় ‘এক্সপোর্ট ইনস্পেকশন এজেন্সি’ ওই সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। হিসাব বলছে, গতবছর ভারত থেকে ২৫ মিলিয়ন ডলার মূল্যের ৪০০০ টন সিফুড রফানি করা হয়েছিল কাতারে। ভারতের চিংড়ি এবং সিফুডের খুব গুরুত্বপূর্ণ বাজার কাতার। তাই এভাবে কাতার বিশ্বকাপের আগে ভারতের সিফুড শিল্পে বড় ধাক্কা খেয়েছে এই নিষেধাজ্ঞার জেরে। তবে ওই সমস্যা মেটাতে উদ্যত হয়ে ব্যবসায়িক সংগঠন এবং ভারত সরকার।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত

সকল