২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


সপ্তম রাজধানী দখল করল তালেবান

সপ্তম রাজধানী দখল করল তালেবান - ছবি : সংগৃহীত

আরো একটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। মঙ্গলবার বিদ্রোহী গোষ্ঠীটি আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ দখল করে নেয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এক সপ্তাহেরও কম সময়ে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে সাতটি দখল করে নিল তালেবান।

ফারাহর প্রাদেশিক পরিষদের সদস্য শাহলা আবুবর বার্তা সংস্থা এএফপিকে বলেন, মঙ্গলবার দুপুরে তালেবান যোদ্ধারা শহরে প্রবেশ করে। তারা গভর্নরের কার্যালয় ও পুলিশের সদর দফতর দখলে নিয়েছে।

ফারাহ আফগানিস্তানের দ্বিতীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর, যেটি তালেবানের দখলে গেল। এর আগে শুক্রবার ওই অঞ্চলের নিমরুজ প্রদেশের রাজধানী জারাঞ্জ তালেবানের নিয়ন্ত্রণে যায়।

ধারণা করা হচ্ছে দেশটির উত্তরাঞ্চলের সবচেয়ে বড় শহর ও বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফে যেকোনো মুহূর্তে তালেবান হামলা চালাতে পারে। হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ, কান্দাহারসহ আরও বেশ কয়েকটি অঞ্চলের দখল নিয়ে বিদেশি সেনা ও আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই চলছে তালেবানের।

তালেবানের হামলার মুখে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আঞ্চলিক কমান্ডারদের কাছে সরকারকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র গনি সরকারকে নিজেদের সুরক্ষার ব্যবস্থা নিজেদেরই করতে বলেছে।


আরো সংবাদ



premium cement