১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


৪৫ বছর পর চীন-ভারত সীমান্তে গুলি

৪৫ বছর পর চীন-ভারত সীমান্তে গুলি - ছবি : বিজনেস টুডে

চীন দাবি করেছে যে ভারতীয় সেনাসদস্যরা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) হিসেবে পরিচিত দুই দেশের মধ্যকার সীমান্ত অতিক্রম করে গুলি চালানোর তারাও গুলি চালিয়ে প্রতিশোধ নিয়েছেন। চীনে দাবি, সতর্ককতা হিসেবে ওই গুলি চালিয়েছে তারা। এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ভারতীয় পক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

দীর্ঘ তিন মাস ধরে এলএসি সীমান্তে উত্তেজক পরিস্থিতি জারি রয়েছে। সামরিক ও কূটনৈতিক পর্যায়ে উভয় পক্ষ পরিস্থিতি স্বাভাবিক করার কথা বললেও শেষ পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হয়নি। বরং সব অতিক্রম করে এলএসি সীমান্তে চলল গুলিও। বিশেষ বিষয়টি হলো, ১৯৭৫ সালের পর এই প্রথম ভারত চীন সীমান্তে এভাবে গুলি চালানোর ঘটনা ঘটল।

চীন জানিয়েছে, ভারতের গুলি চালানোর পরে পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে চীনা সেনা। কিন্তু পাল্টা পদক্ষেপটা ঠিক কী, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা।

উল্লেখ্য, পূর্ব লাদাখে সীমান্ত-সংঘাতে জড়িয়েছে ভারত-চীন। একের পর এক বৈঠক হলেও মেলেনি সমাধান সূত্র।

অন্যদিকে এই পরিস্থিতিতে সাংহাই সম্মেলনের জন্য মস্কোতে রাজনাথ সিং। পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক করতে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের অনুরোধ জানায় বেইজিং। এরপর বৈঠক হয়ও। শুক্রবার মস্কোতে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সাইডলাইন বৈঠকে বসেন চিনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে ও রাজনাথ সিং।
সূত্র : কলকাতা ও বিজনেস টুডে


আরো সংবাদ



premium cement
আজ সকালে বিশ্বে বায়ু দূষণের তালিকায় ঢাকা তৃতীয় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী সন্ধ্যায় জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন গাজার উদ্দেশে সাহায্যের চালান নিয়ে জাহাজ সাইপ্রাস ছেড়েছে কিছু দেশ কেন নিজেদের মুদ্রার দাম কমিয়ে রাখতে চায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রোধ করতে বেলারুশের সাথে সীমান্তে পোল্যান্ডের কড়াকড়ি আরোপ রাজবন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে নয়াপল্টনে বিএনপির সমাবেশ আজ ভারতীয় শ্রমিকরা ইসরাইলি সৈন্যদের ছাউনি, ফিলিস্তিনিদের বন্দীশালা নির্মাণ করছে! বরের বয়স ১০০, কণের ৯৬! সিনেমার গল্পকেও হার মানানো প্রেমকাহিনী

সকল