২৯ সেপ্টেম্বর ২০২০

ব্যাঙ্গালুরে সংঘর্ষ : দোষীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করবে সরকার

সহিংসতার সময় পুড়িয়ে দেয়া গাড়ি - ছবি : সংগৃহীত

গত মঙ্গলবার সন্ধ্যায় বেঙ্গালুরুতে গোষ্ঠী সংঘর্ষের ঘটনা সম্পূর্ণভাবে পূর্বপরিকল্পিত বলে জানিয়েছেন কর্নাটকের মন্ত্রী সিটি রাভি। এই সংঘর্ষে যা ক্ষয়ক্ষতি হয়েছে তা দোষীদের থেকেই আদায় করা হবে বলে জানিয়েছে কর্নাটকের সরকার।

এর আগে উত্তর প্রদেশে নাগরিকত্ব আইন নিয়ে সহিংসতা ছড়িয়ে পড়লে দোষীদের থেকেই ক্ষতিপূরণ আদায়ের সিদ্ধান্ত নিয়েছিল যোগী আদিত্যনাথ সরকার।

ঠিক কীভাবে মঙ্গলবার বেঙ্গালুরুতে সহিংসতা ছড়িয়ে পড়েছিল, তা এখনো খতিয়ে দেখছে পুলিশ। তবে ইতোমধ্যেই এই বিষয়ে রাজনৈতিক বিবাদ শুরু হয়ে গেছে কর্নাটকের শাসক দল বিজেপি এবং বিরোধী দল কংগ্রেসের মধ্যে। কর্নাটকের মন্ত্রী সিটি রাভি জানিয়েছেন, ‘পুরো সহিংসতাটা পূর্বপরিকল্পিত। জিনিসপত্র নষ্ট করার জন্য পেট্রোল বোমা ও পাথর ব্যবহার করা হয়। ৩ শয়ের বেশি গাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘ঠিক কারা গোলমাল বাঁধিয়েছিল তা তদন্ত করে দেখা হচ্ছে। সংঘর্ষে যা ক্ষয়ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ উত্তরপ্রদেশেই মতোই আমরা হামলাকারীদের কাছ থেকেই আদায় করব।’

মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব বেঙ্গালুরুর কেজি হাল্লি এবং ডিজি হাল্লি এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়ে। দুটি পুলিশ স্টেশন এবং এক কংগ্রেস বিধায়কের বাড়িতে হামলা চালানো হয়।

ডিজি হাল্লি পুলিশ স্টেশনের বেসমেন্টে রাখা ২০০টি বাইকে আগুন ধরিয়ে দেয়া হয়। ভাঙচুর করা হয় পুলিশ স্টেশনেও। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি চালালে তিনজনের মৃত্যু হয়। গোলমালে আহত হন বেশ কয়েকজন পুলিশকর্মীও। কংগ্রেস বিধায়ক শ্রীনিবাস মূর্তির এক ঘনিষ্ঠ ব্যক্তি ফেসবুকে একটি আপত্তিকর পোস্ট করেন বলে অভিযোগ। সেই নিয়েই সহিংসতার সূত্রপাত।

সংঘর্ষ বিধ্বস্ত এলাকায় কারফিউ জারি করা হয়। রাজনৈতিক নেতা মন্ত্রীরা বারবার করে শান্তিরক্ষার আবেদন জানান।

সূত্র : এই সময়


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৩৮)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩১৩)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০১২)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭০৯)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৮)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬০)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)