১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


পাকিস্তান ঘনিষ্ঠ চীনা জেনারেলের নির্দেশেই লাদাখে ভারতীয় সেনা হত্যা!

পাকিস্তান ঘনিষ্ঠ চীনা জেনারেলের নির্দেশেই লাদাখে ভারতীয় সেনা হত্যা!
পাকিস্তান ঘনিষ্ঠ চীনা জেনারেলের নির্দেশেই লাদাখে ভারতীয় সেনা হত্যা! - ছবি : সংগৃহীত

গত দু'মাস ধরে ভারত-চীন সীমান্তের পরিস্থিতি উত্তেজনার মধ্য দিয়েই যাচ্ছে। তবে গত ১৫ জুন ভারতের ২০ জন সৈন্য নিহত হওয়ার ঘটনায় সে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে। যদিও সীমান্তে পাকিস্তান ও চীনের সাথে উত্তেজনা পরিস্থিতি নতুন কিছু নয়।

দুই দেশের সেনাদের মধ্যে ঝামেলা প্রায়ই হয়, আবার আলোচনার মাধ্যমে স্বাভাবিক হয়ে যায় পরিস্থিতি। তবে এবার পরিস্থিতি হিংসাত্মক রূপ নিয়েছে। ভারতীয় মিডিয়া বলছে, এই ঘটনার পিছনে রয়েছে চীনের মেজর জেনারেল সু কিলিয়াং। তার ইশারাতেই ঘটেছে এই হিংসাত্মক ঘটনা।

কিন্তু কে এই সু কিলিয়াং? জানা যায় চীনের রাষ্ট্রপতি শি জিন পিন সেন্ট্রাল মিলিটারি কমিশনের প্রধান। এর ঠিক পরেই দায়িত্বে রয়েছেন সু কিলিয়াং। অর্থাৎ পিপল লিবারেশন আর্মির পদাধিকারীর দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। চীনের রাষ্ট্রপতির অত্যন্ত ঘনিষ্ঠ এবং ভরসাযোগ্য সু কিলিয়াং। এখন পর্যন্ত চীনা সেনার পাঁচ থিয়েটার কমান্ডের চারটেতে প্রধান হিসেবে কাজ করেছেন তিনি।

গত ৫ জুন সু কিলিয়াংকে পশ্চিমী থিয়েটার কমান্ডের সেনাপ্রধান হিসেবে পাঠানো হয়েছিল। এর ঠিক পরেই ঘটে গালোয়ান ঘাটিতে হিংসাত্মক ঘটনা। আর ঠিক এখান থেকেই উঠে আসছে পাকিস্তান তথ্য।

জানা যাচ্ছে, লাদাখ সীমান্ত সমস্যা সামাল দিতে সু কিলিয়াংকে দায়িত্বে আনার পিছনে মূল কারণ পাকিস্তান। গতবছর জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার ২০ দিন পর পাকিস্তান সফরে এসেছিলেন কিলিয়াং। সেই সময় থাকে জামাই আদর করে পাকিস্তান। সেনা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে চুক্তিও হয় দুই দেশের মধ্যে। প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি।

এর ঠিক পর সাম্প্রতিক এই ঘটনায় অনুমান করা হচ্ছে, রীতিমতো পরিকল্পনা করেই সু কিলিয়াংকে পশ্চিমী থিয়েটার কমান্ডের দায়িত্ব দেয়া হয়েছে।

সূত্র : মহানগর ২৪x৭।


আরো সংবাদ



premium cement