২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ভারতের প্রধানমন্ত্রীর জন্য অত্যাধুনিক বিমান

ভারতের প্রধানমন্ত্রীর জন্য অত্যাধুনিক বিমান
ভারতের প্রধানমন্ত্রীর জন্য অত্যাধুনিক বিমান - ছবি : সংগৃহীত

ভারতীয় প্রধানমন্ত্রীর জন্য নতুন বিমান নেয়া হয়েছে। আগামী দুই মাসের মধ্যেই ভারতীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর জন্য দুটি নতুন বিমান আসছে। নিরাপত্তার চাদরে মোড়া বিমান দুটি সহজেই মিসাইল হানা এড়াতে সক্ষম। রয়েছে সেলফ প্রোটেকশন স্যুট। জুলাই মাসে বিমান দুটি আসার কথা থাকলেও নানা কারণে তা পিছিয়ে যায়। অবশেষে আগস্ট ও সেপ্টেম্বরে দুটি বোয়িং-৭৭৭ এয়ারক্রাফ্ট ভারতে আসছে।

সোমবার টুইট করে এই তথ্যই জানাল দেশটির বেসামরিক উড়ান পরিবহণ মন্ত্রণালয়। প্রসঙ্গত, বর্তমানে প্রধানমন্ত্রী B747 এয়ারক্রাফটে সফর করেন। সেগুলিকে বাতিল করা হচ্ছে।

সরকারের তরফে জানানো হয়েছে, প্রথম বোয়িং-৭৭৭ বিমানটি আগস্টের শেষে আমেরিকা থেকে আসবে। তারপরের মাসেই আরো একটি বিমান পাবে ভারত। বিমানগুলিতে রয়েছে সেলফ প্রোটেকশন স্যুটস, এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টার মেসার্স, অত্যাধুনিক ডিফেন্সিভ ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার মেসার্স ডিসপেন্সিং সিস্টেম। যা যে কোনো মিসাইল হানা থেকে এই বিমানগুলিকে রক্ষা করবে। অনেকটা মার্কিন প্রেসিডেন্টের জন্য তৈরি ‘এয়ারফোর্স ওয়ান’-এর ধাঁচেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য এই বিশেষ বিমানগুলি তৈরি হয়েছে।

জানা গেছে, ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার দুটি Boeing 777-300ER বিমানকেই আমেরিকার ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠানো হয়েছিল। ভারতে ভিভিআইপি-দের জন্য সেগুলোকে নতুন করে সাজানো হয়। দুটি বিমানের বয়স ৩ বছরের কম।

জানা গেছে, বিমান দু’টি চালাবে এয়ারফোর্সের পাইলট। তবে বিমানের দেখভাল করলে এয়ার ইন্ডিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগ। এর আগে এয়ার ইন্ডিয়ার যে বোয়িং-৭৪৭ বিমানগুলো ভিভিআইপি-দের জন্য ব্যবহার করা হত। সেগুলি বহু পুরনো। তাই এবার সেগুলিকে বাতিল করার পালা। এবার মার্কিন প্রেসিডেন্টের এয়ার ফোর্স ওয়ানের ধাঁচে তৈরি বিমানে চড়বেন ভারতীয় প্রধানমন্ত্রী। সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement