২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মার্কিন সাংবাদিক হত্যা মামলায় দেয়া মৃত্যুদণ্ড বাতিল করল পাক আদালত

পাকিস্তানে ২০০২ সালে অপহরণের পর ড্যানিয়েল পার্ল (বামে) এবং হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত উমর সাঈদ শেখ (ডানে) - ছবি : সংগৃহীত

২০০২ সালের চাঞ্চল্যকর মার্কিন সাংবাদিক হত্যা মামলায় অভিযুক্ত পাকিস্তানি যুবকের মৃত্যুদণ্ড বাতিল করে দিয়েছে সেদেশের একটি উচ্চ আদালত। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যানিয়েল পার্লকে হত্যার দায়ে ২০০২ সালে পাকিস্তানের একটি আদালত উমর সাঈদ শেখকে মৃতুদণ্ড দিয়েছিল।

কিন্তু সিন্ধু প্রদেশের হাইকোর্ট গতকাল শুক্রবার এক রায়ে বলেছে, উমর সাঈদের বিরুদ্ধে মার্কিন সাংবাদিককে হত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তার মৃত্যুদণ্ড বাতিল করে তাকে সাত বছরের কারাদণ্ড দেয়ার নিদের্শ দেয়া হচ্ছে।

এছাড়া, ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে আরো তিন ব্যক্তিকে নিম্ন আদালত যে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল তা বাতিল করে তাদেরকে বেকসুর খালাস দিয়েছে সিন্ধুর হাইকোর্ট।

২০০২ সালে ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার সাংবাদিক ড্যানিয়েল পার্ল পাকিস্তান সফরে গিয়ে নিখোঁজ হন। নিখোঁজের এক মাস পর একটি ভিডিও ক্লিপের সূত্র ধরে পাকিস্তান পুলিশ ঘোষণা করে, পার্ল নিহত হয়েছেন।

উমর শেখের আইনজীবী খাজা নাভিদ হাইকোর্টের রায়ের পর সাংবাদিকদের জানিয়েছেন, তার মক্কেল এরইমধ্যে ১৮ বছর কারাভোগ করেছেন। ফলে হাইকোর্ট তাকে সাত বছরের কারদণ্ডের যে আদেশ দিয়েছে তা তার ভোগ করা হয়ে গেছে। কাজেই তিনি শিগগিরই কারাগার থেকে মুক্তি পাবেন। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ

সকল