৩০ মে ২০২০

দিল্লি সহিংসতাকে 'করোনাভাইরাসের সংস্করণ' বললেন অরুন্ধতী রায়

অরুন্ধতী রায় - সংগৃহীত

এখন করোনাভাইরাসের প্রকোপে আতঙ্কে রয়েছে গোটা দুনিয়া। এই ভাইরাসের সংক্রমণে শুধু চীনেই মৃত্যু ঘটেছে আড়াই হাজারের মতো মানুষের। পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও এই ভাইরাসের নজিরবিহীন প্রকোপে মৃতের সংখ্যাও বাড়িয়ে যাচ্ছে।

কিছুটা এই ভাইরাসের মতোই সংক্রমণ ছড়িয়ে গেছে ভারতের বিজেপি নেতাদের বিদ্বেষমূলক মন্তব্য। বিশ্ব যখন ভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য ব্যবস্থা নিচ্ছে তখন ভারতে ছড়িয়ে সিএএ-এনআরসি ইস্যুতে সহিংসতা। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের আগমণকে কেন্দ্র করে দিল্লি যে হিংসাত্মক পরিস্থিতির মুখোমুখি হলো, সেটিকে 'করোনাভাইরাসের নয়া সংস্করণ' বলে অভিহিত করলেন প্রখ্যাত প্রবন্ধিক সাহিত্যক ও অধিকারকর্মী অরুন্ধতী রায়।

সম্প্রতি স্ক্রল নামে একটি অনলাইন পত্রিকায় দিল্লি সহিংসতা নিয়ে একটি নিবন্ধ লিখেছেন অরুন্ধতী। শীর্ষনামে তিনি লেখেন, 'দিস ইজ আওয়ার ভার্সন অফ করোনাভাইরাস, উই আর সিক' অর্থাৎ 'এটাই আমাদের করোনাভাইরাসের সংস্করণ, আমরা অসুস্থ।' এই ভাবে করোনাভাইরাসের প্রকোপের সঙ্গে ভারতের মেরুকরণের রাজনীতির তুলনা করলেন অরুন্ধতী।করোনার আক্রমণে প্রতিদিন যেমন চিনে মৃত্যুর ঘটনা ঘটেছে। ঠিক তেমনই ভারতীয় বিজেপি নেতাদের 'গোলি মারো সালো কো'র স্লোগান একসপ্তাহে লাশের পর লাশ ফেলেছে। ফলে করোনা সঙ্গে ভারতীয় কট্টরপন্থী নেতাদের বিদ্বেষের কোনো ফারাক নেই বলে মনে করেন এই প্রখ্যাত লেখিকা।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ