১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


দায়িত্ববোধেই নিজ স্কুলের কোচ

-

গতকাল থেকে শুরু হওয়া জাতীয় স্কুল ফুটবলের চূড়ান্ত পর্বে মূল আকর্ষণ বলতে কোচ আবদুল বাতেন মজুমদার কোমল। জাতীয় দলের এই সাবেক স্ট্রাইকার খেলা ছেড়েছেন গত বছর। বাংলাদেশ প্রিমিয়ার লিগে তার শেষ ক্লাব আরামবাগ ক্রীড়া সঙ্ঘ। ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতীয় দলে খেলা এই ফুটবলারের খেলোয়াড়ি জীবনের ইতি। এখন তিনি কোচ। আর এই কোচ নিজেরই প্রাক্তন শিক্ষাপ্রতিষ্ঠান ছাগলনাইয়া পাইলট হাই স্কুলের। জোন-পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে তার দল এখন চূড়ান্ত পর্বে। উদ্বোধনী ম্যাচে অবশ্য হারতে হয়নি কোমলের দলকে। ১-১ গোলে তাদের ড্র সূতী ভি এম স্কুলের সাথে।
২০০৫ সালে জেএফএ কাপের সৃষ্টি এই কোমল। এরপরই তাকে দল টানে ইয়ংমেন্স ক্লাব ফকিরেরপুর। ফিরে আর তাকাননি এরপর পেছনে। পরবর্তী সময়ে মোহামেডান, ঢাকা আবাহনী, শেখ রাসেল, শেখ জামাল এবং বাংলাদেশ দলে প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালে এস এ গেমস ফুটবলে স্বর্ণ জয়ী বাংলাদেশ দলের সদস্য তিনি। ফাইনালে তার একটি গোল ছিল আফগানিস্তানের বিপক্ষে। ২০১১ সালে মিয়ানমারে অনুষ্ঠিত এএফসি চ্যালেঞ্জ কাপে মিয়ানমারের বিপক্ষে বাংলাদেশের ২-০ গোলের জয়ে শেষ গোলটি তার। সে বছরই শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত সাফ বিচ গেমসে ফুটবলে বাংলাদেশকে চ্যাম্পিয়ন করিয়েছেন। ১৩ গোল দিয়ে হয়েছেন আসর সেরা। এই অভিজ্ঞতাই নতুন প্রজন্মের ফুটবলারদের সাথে ভাগাভাগি করতে চান কোমল। জানান তিনি।
নিজের শিক্ষাপ্রতিষ্ঠান ফেনীর ছাগলনাইয়া পাইলট হাই স্কুলের হয়ে খেলেছেন ছাত্রাবস্থায়। কোমলের দেয়া তথ্য, ‘এই স্কুলে খেলার পরিবেশটা ভালো। এখানে পড়লে ফুটবলে সুযোগ পাওয়া যায়, এ কারণেই মূলত এখানে লেখাপড়া করা। আমার বাড়ি থেকে দুই কিলো দূরে এই স্কুল। এখনো আমি বাড়ি থাকলে এই স্কুল মাঠে অনুশীলন করি।’ নিজে সিভিল ইঞ্জিনিয়ার। অনেকেই ফুটবল ছেড়ে আর কোচিংয়ে আসেননি। আপনি কেন এলেন? কোমলের জবাব, ‘‘আমি ফুটবল ছাড়া থাকতে পারব না। তাই ফুটবল ছেড়ে এখন কোচিংয়ে। ইতোমধ্যে ‘সি’ লাইসেন্স নিয়েছি।’’ আরো জানান, নিজের দায়িত্ববোধ থেকেই আমি এই স্কুল দলের কোচ হয়েছি। এর আগে চট্টগ্রামের মুজিববর্ষ ফুটবলে রানার্সআপ ফেনী দলের কোচ ছিলাম। তখন নার্ভাস থাকলেও এখন আত্মবিশ্বাস, পারব।
নিজের পরবর্তী লক্ষ্য সম্পর্কে বলেন, খেলোয়াড়ি জীবনে টার্গেট থাকে জাতীয় দলে খেলা। এখন কোচ হিসেবে বাংলাদেশ দলের দায়িত্ব পাওয়াটাই লক্ষ্য।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল