০৫ জুন ২০২০

আজ আল-কুদস দিবস

আজ আল-কুদস দিবস - সংগৃহীত

আজ ২৮ রমজান শুক্রবার জুমাতুল বিদা ও আন্তÍর্জাতিক আল-কুদস দিবস। রমজানের শেষ জুমার দিনকে জুমাতুল বিদা বলা হয়। জুমার দিন মুসলমানদের জন্য এমনিতেই অন্যান্য দিনের তুলনায় বেশি মর্যাদাপূর্ণ। রমজানের জুমা হওয়ায় আরো বেশি আলাদাভাবে দেখা হয় দিনটিকে। কুদস অর্থ পবিত্র। আল-কুদস বলতে বোঝায় ফিলিস্তিনের জেরুসালেমে পবিত্র ভূমিতে অবস্থিত পবিত্র মসজিদ, যা মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস নামে পরিচিত।

মুসলমানদের প্রথম কিবলা ছিল এই বায়তুল মুকাদ্দাস। ইহুদিদের জবরদখল থেকে এই পবিত্র মসজিদটির মুক্তির লক্ষ্যে প্রতীকী দিন হিসেবে প্রতি বছর রমজানে জুমাতুল বিদার দিনকে আল-কুদস দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ব মুসলিম।

বায়তুল মুকাদ্দাস মুসলমানদের কাছে সব সময় অত্যন্ত পবিত্র ও সম্মানিত। ইতিহাসের নানা পরিক্রমায় নানা ঘটনাপ্রবাহের পর ফিলিস্তিনের মূল অধিবাসীদের অধিকাংশকে বিতাড়িত করে ১৯৪৮ সালের ১৫ মে ইহুদিরা সেখানে অবৈধ রাষ্ট্র ইসরাইল কায়েম করে। তখন থেকে মুসলমানদের প্রতি ইহুদিদের জুলুম, নির্যাতন ও অত্যাচারের মাত্রা বাড়তে থাকে।

ইসরাইল মসজিদুল আকসা জবরদখল করে নেয় ১৯৬৭ সালে। এর পর থেকে মুসলিম জনগণ স্বাধীনতাযুদ্ধের সূচনা করে।
ইহুদিদের ঘৃণ্য পরিকল্পনা সচেতন মুসলমানদের সংগ্রামী প্রতিরোধ আন্দোলনের মুখে পরিপূর্ণভাবে সফল হতে পারেনি। সারা বিশ্বের বিভিন্ন দেশের জনগণ ফিলিস্তিনি মুসলিমদের এ প্রতিরোধ আন্দোলন সমর্থন করে আসছে। ১৯৭৯ সাল থেকে আল-আকসা মসজিদ মুক্তির লক্ষ্যে সমগ্র মুসলিম উম্মাহ প্রতি বছর আল-কুদস দিবস পালন করে আসছে।

দিবসটি উপলক্ষে আল-কুদস কমিটি বাংলাদেশ ও ইরান দূতাবাসের উদ্যাগে প্রতি বছর রাজধানীতে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। জুমার নামাজের পর মসজিদুল আকসা মুক্তির জন্য বিশেষ দোয়া করা হয়।


আরো সংবাদ

ঢাকা মেডিকেলের করোনা ইউনিটে আরো ২৪ জনের মৃত্যু সাটুরিয়ায় একদিনে করোনায় ২৩ জন শনাক্ত ভারতে অন্তঃসত্ত্বা হাতি হত্যায় গ্রেফতার ১ গণপরিবহনে ভাড়া বৃদ্ধি ও স্বাস্থ্য বিভাগে দুর্নীতি জনগণকে জিম্মি করার শামিল : ইসলামী আন্দোলন অবশেষে অর্ধ ডজন মামলার আসামি মিজু কুড়িগ্রামে গ্রেফতার 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি চুয়াডাঙ্গায় আরো ৬ পুলিশ সদস্যসহ ১১ জনের করোনা শনাক্ত ঢাকা-রোম রুটে চার্টার্ড ফ্লাইট পরিচালনা করবে বিমান করোনা রুখতে এসব খাবার বাদ দিন, রোগ প্রতিরোধ ক্ষমতা কমলেই বিপদ! সাতক্ষীরায় ভিজিডির উপকারভোগীদের থেকে অর্থ আদায়, ইউপি সদস্য বরখাস্ত বিদ্যুতের ভর্তুকিতে পকেট ভারী হচ্ছে ব্যবসায়ীদের, গ্রাহকরা ভোগান্তিতে : আল্লামা কাসেমী

সকল





justin tv