০৫ এপ্রিল ২০২০

পুঠিয়ায় ২ হাজার হেক্টর জমিতে রসুন চাষ

পুঠিয়ায় ২ হাজার হেক্টর জমিতে রসুন চাষ - নয়া দিগন্ত

রাজশাহীর পুঠিয়ায় চলতি বছর রেকর্ড পরিমান জমিতে রসুনের চাষ করা হয়েছে। বাজারে ব্যাপক চাহিদা ও সন্তোষজনক দাম পাওয়ায় চাষিরা এই মৌসুমে রসুন চাষে আগ্রহ বেড়েছে। এদিকে অনুকুল আবহাওয়া বিরাজ করলে এবার এ অঞ্চলে রসুন উৎপাদনে বাম্পার ফলন হবে বলে আশা করছেন সেখানার চাষিরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার ছয়টি ইউপি এলাকায় প্রায় ২ হাজার হেক্টর জমিতে রসুন চাষ করা হয়েছে। যা বিগত বছরের তুলনায় প্রায় ৮০০ হেক্টর বেশী জমি। ধারণা করা হচ্ছে আবহাওয়া অনুকুলে থাকলে প্রায় ১৯ হাজার ২৫০ মে.টন রসুন উৎপাদন হওয়া সম্ভব।

সদর ইউনিয়নের তারাপুর বিলের রসুন চাষি হাসেম আলী বলেন, গত কয়েক বছর থেকে বৈরি আবহাওয়ার কারণে গম ও মসুরের জমিতে বিভিন্ন মোড়ক দেখা দিচ্ছে। যায় কারণে অধিংশ চাষীরা এখন রসুন চাষে ঝুঁকছেন। রসুনের জমিতে কিছু মড়ক থাকলেও বিভিন্ন বালাইনাশক ওষুধ ব্যবহার করে অনেক দমন করা সম্ভব।

তিনি আরো বলেন, গত বছর আমি এক বিঘা জমিতে রসুন চাষ করে ছিলাম। দামও ভালো পেয়েছিলাম। এবার বাজারে রসুনের ব্যাপক দাম ও চাহিদা থাকায় প্রায় আড়াই বিঘা জমিতে রসুন চাষ করেছি। এর মধ্যে প্রায় এক বিঘা জমিতে কাঁদামাটিতে রোপন করেছি। বর্তমানে রসুনের যে অবস্থা তাতে বিগত বছরের চেয়ে বেশি ফলন পাব।

জিউপাড়া এলাকার অপর রসুন চাষি আবু তালেব বলেন, এ বছর অতিরিক্তি বর্ষার কারণে অনেকেই জমিতে চৈতালী ফসল বপন করতে পারেনি। অপরদিকে এ বছর রসুনের ভালো দাম পাওয়ায় বেশীর ভাগ চাষিরা কাদাযুক্ত জমিতে রসুন রোপন করেছেন।

এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা শামসুনাহার ভূঁইয়া বলেন, বৃষ্টিপাতের কারণে চলতি মৌসুমে সময়মত কিছু জমিতে রবি শস্য বপন করা যায়নি। তার ওপর এবার চাষিরা ভালো দাম পাওয়ায় অনেকেই রসুন চাষে বেশী আগ্রহ দেখাচ্ছেন। এবার উপজেলায় রেকর্ড পরিমান জমিতে রসুন চাষ করা হয়েছে। চাষিরা সময়মত রসুনে তদারকি করতে পারলে এবং আবহাওয়া অনুকুল থাকলে এবার রসুনের বাম্পার ফলন হওয়ার সম্ভবনা আছে।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)