২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

একটি ভেড়া বিক্রি হলো চার কোটি টাকায়!

একটি ভেড়া বিক্রি হলো চার কোটি টাকায়! - ছবি : সংগৃহীত

এক বা দুই লাখ নয়, এমনকী ১ কোটিও না। নিলামে একটি ভেড়ার দাম উঠল কি না চার কোটি টাকা!‌ শুনতে অবাক লাগলেও সম্প্রতি এমনই একটি ভেড়ার সন্ধান মিলেছে। চলতি সপ্তাহে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত একটি নিলামে ৩৬৭, ৫০০ পাউন্ড অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় চার কোটি কোটি ১৬ লাখ টাকায় বিক্রি হয় ভেড়াটি।

জানা গেছে, ভেড়াটির নাম ‘‌ডবল ডায়মন্ড’‌। এটি নেদারল্যান্ডসের টেক্সাল রাম প্রজাতির ভেড়া। নরম গোশত এবং সুন্দর উলের জন্য বিখ্যাত এই প্রজাতির ভেড়া। চেশায়ারের ম্যাকলেসফিল্ডে এই ডাবল ডায়মন্ডের জন্ম হয়েছিল। এটিকে বিক্রি করা হয়েছে ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল ট্যাক্সেলে।

কিন্তু কেন এত দাম উঠল ভেড়াটির? আসলে, এই ধরনের ভেড়া নিলামের সময় সেটির জন্মস্থান, শারীরিক গঠন, গায়ের রং প্রভৃতি বিচার করা হয়। সেই সব দিক থেকে বিচারেই সেরা ডাবল ডায়মন্ড। আর তাই নিলামে তার এত দাম উঠল।

ভেড়াটির নতুন মালিকের একজন জেফ আইকেন সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে এক সাক্ষাৎকারে বলেন, ‘‌‘‌মাঝেমধ্যেই নিলামে এরকম স্পেশ্যাল কিছু আসে। এদিন যেমন এই ভেড়াটি এসেছিল। প্রত্যেকেই এটির ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছিল। অনেকের কাছেই এই ভেড়ার দাম শুনে বেশ আশ্চর্যের মনে হবে। কিন্তু এই ধরনের ভেড়ার মূল্য অনেক বেশি।’‌’‌

যদিও খবরটি সামনে আসতে অনেকেই হতবাক। কীভাবে একটি ভেড়ার দাম এতটা হতে পারে?‌ কী এমন বিশেষত্ব রয়েছে?‌ এমন বহু প্রশ্ন উঠছে। এদিকে, তিনটি ফার্ম একত্রে ভেড়াটিকে কিনেছে। পরে এটিকে প্রজননের কাজেই ব্যবহার করা হবে।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল