০১ নভেম্বর ২০২০

পাখির গলাতেও সাইরেনের আওয়াজ!‌

পাখির গলাতেও সাইরেনের আওয়াজ!‌ - ছবি : সংগৃহীত

দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। দমকলের গাড়ি, অ্যাম্বুলেন্স, পুলিশের সাইরেন দক্ষিণ–পূর্ব অস্ট্রেলিয়ার মানুষ কান হাত দিয়ে চেপেও তার আওয়াজ শুনতে পাচ্ছে। এমনই সময়ে একটি ম্যাগপাই পাখি শিষ দিয়ে গান গাইছে। কিন্তু তার গানের সুরেও ওই সাইরেনের আওয়াজ।

গত ৩ জানুয়ারি লুপ্তপ্রায় প্রজাতিবিষয়ক সাবেক কমিশনার ফেসবুকের গ্রুপ ‘‌অস্ট্রেলিয়ান নেটিভ বার্ড’– এ‌ একটি ভিডিও পোস্ট করলেন। দেখা গেল একটি ম্যাগপাই পাখি নিজের আনন্দে সাইরেনের সুর নকল করে শিষ দিচ্ছে। এতবার সে এই আওয়াজ শুনতে পেয়েছে যে তার মাথায় গেঁথে গেছে সুরটা।

তিনি লিখলেন, ‘‌আজ একটি অস্ট্রেলিয়ান ম্যাগপাইয়ের সঙ্গে দেখা হল নিউক্যাসেলে। সে দমকলের গাড়ি ও অ্যাম্বুলেন্সের আওয়াজের নকল করা শিখে গেছে’‌। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর ২,৬০০– এর বেশিবার শেয়ার হয়ে গেছে।

অস্ট্রেলিয়ার ভায়নক দাবানলে পুড়ছে ১,৩০০ টি ঘর, ৩.‌৬ মিলিয়ন হেক্টর জমি। পশুপাখি ভয়ে পেয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। ধ্বংস হয়ে গেছে কত কত গাছ!‌ অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ‘‌আপতকালীন পরিস্থিতি’– এর ঘোষণা করে দেয়া হয়েছে।‌

এই পরিস্থিতিতে ম্যাগপাইটি যেন তার গান দিয়া সতর্ক করে দিচ্ছে পৃথিবীর মানুষকে। বলতে চাইছে, এবার তোমরা সাবধান হও। এই পৃথিবীকে বাঁচাও। আবহাওয়ার পরিবর্তন একদিন সবাইকে এভাবে শেষ করে দেবে। নিউ সাউথ ওয়েলস সরকার জানিয়েছে, ম্যাগপাই ৩৫ প্রকার পাখির গান নকল করতে পারে। এছাড়া পশুদের আওয়াজও সে শুনে শুনে শিখে নেয়। তার মধ্যে কুকুর, ঘোড়া, মানুষ সবাই আছে। ‌‌‌


আরো সংবাদ

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)