০৯ এপ্রিল ২০২০

প্রাথমিকে প্রধান শিক্ষকের ৭ হাজারের বেশি পদ খালি

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকের সাত হাজারের অধিক পদ খালি রয়েছে বলে মঙ্গলবার জাতীয় সংসদে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণের (নোয়াখালী-৩) লিখিত প্রশ্নের জবাবে বলেন, ২০১৯ সালের ডিসেম্বরের তথ্য অনুযায়ী বর্তমানে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সাত হাজার ১৮ প্রধান শিক্ষকের পদ খালি আছে।

প্রতিমন্ত্রী আরও জানান, এসব বিদ্যালয়ে ২১ হাজার ৮১৪ সহকারী শিক্ষকের পদ খালি রয়েছে। তবে তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলায় ১৮ হাজার ১৪৭ যোগ্য প্রার্থীকে এসব পদে নিয়োগ দিতে ইতোমধ্যে ডিসেম্বরে সুপারিশ করা হয়েছে। সুপারিশকৃত প্রার্থীরা শিগগিরই তাদের পদে যোগ দেবেন।

পার্বত্য চট্টগ্রাম জেলা পরিষদগুলোর তত্ত্বাবধানে তিন জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে স্থায়ী শিক্ষক নিয়োগ দেয়া হয় বলে উল্লেখ করেন তিনি।

বিকল্প ধারার সংসদ সদস্য আবদুল মান্নানের এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার প্রাথমিক শিক্ষা থেকে ঝরে পড়া রোধে ব্যাপক সফলতা অর্জন করেছে। এ হার ২০১০ সালের ৩৯ দশমিক ৮ শতাংশ থেকে কমে এখন ১৮ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ