২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক নজরে বাইতুল মোকাররমের নতুন খতিব

মুফতি রুহুল আমীন। - ছবি : সংগৃহীত

আল্লামা মুফতি রুহুল আমীন। পিতা মোজাহিদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী (ছদর ছাহেব) রহ:। তিনি ১২ মার্চ ১৯৬২ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার গওহরডাঙ্গায় জন্মগ্রহণ করেন। ঐতিহ্যবাহী গওরহাডাঙ্গা মাদরাসায় তিনি প্রাথমিক শিক্ষাসহ হিফজ শেষ করেন।

এরপর তিনি দাওরায়ে হাদিস ও ইফতায় উচ্চতর ডির্গী লাভ করেন। তিনি ২০০৩ সাল থেকে দেশের অন্যতম ঐতিহ্যবাহী গওহরডাঙ্গা মাদরাসার মুহাতামিম হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (গওহরডাঙ্গা) বাংলাদেশের সভাপতি ও কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল হাইআতুল উলয়ার সম্মানিত সদস্য। তিনি তার বাবার প্রতিষ্ঠিত অরাজনৈতিক সমাজ গঠনমূলক সংগঠন খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির ও ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের বোর্ড অব গভমেন্টের সম্মানিত গভর্নরসের দায়িত্ব পালন করছেন।

এছাড়াও তিনি কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বাংলাদেশের সাবেক মহাসচিব, জামিয়াতুস সুন্নাহ শিবচর মাদারীপুর, ঢালকা নগর মাদরাসা গেন্ডারিয়া ঢাকার সাবেক মুহতামিম, গেন্ডারিয়া জামে মসজিদ ঢাকা ও তাঁরা মসজিদ, আরমানিটোলা ঢাকার খতিবের দায়িত্ব পালন করেছেন।

তিনি দেশের বিভিন্ন বেসরকারি শরিয়া সুপারভাইজারী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রেজিস্ট্রারকৃত মাসিক আল আশরাফ পত্রিকার সম্মাদক। এছাড়াও তিনি দেশের বিভিন্ন মাদরাসা, মসজিদের মুতাওয়াল্লি, সভাপতি, প্রধান মুরব্বি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ফতোয়া বৈধতার রায়ে দেশের শীর্ষ আলেম হিসেবে অ্যামিকাস কিউরি হিসেবে আদালতকে সহযোগিতা করেন।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল