০৫ আগস্ট ২০২০

করোনা, ঘূর্ণিঝড়ের পর এবার আকাশে ৩ উল্কাপিণ্ড

করোনা, ঘূর্ণিঝড়ের পর এবার আকাশে ৩ উল্কাপিণ্ড - সংগৃহীত
24tkt

২০২০ সালটা একেবারেই ভালো যাচ্ছে না। ইতিমধ্যেই করোনাভাইরাসের সংক্রমণ, ভূমিকম্প, ঘূর্ণিঝড়— পৃথিবীকে নানাভাবে বিব্রত হতে হচ্ছে এবছর। কিন্তু এখানেই শেষ নয়। এবার পৃথিবীর দিকে ছুটে আসছে ৩টি উল্কাপিণ্ড। ‘গ্লোবালনিউজ.কম'-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানাচ্ছে, ৬ জুন থেকে শুরু করে একাধিক উল্কাপিণ্ড পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে।

উল্কাপিণ্ড ২০০২ এনএন৪

উল্কাপিণ্ড ১৬৩৩৪৮ (উল্কাপিণ্ড ২০০২ এনএন৪) দ্রুত পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে। ৭.৪৮ মিলিয়ন কিমি/ঘণ্টা গতিবেগে ছুটে আসা এই উল্কাপিণ্ড ৬ জুন ৩টা বেজে ২০ মিনিটে পৃথিবীর সব থেকে কাছাকাছি থাকবে। এই উল্কাপিণ্ডটি ২৫০ মিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে। এটি প্রায় ১৩৫ মিটার চওড়া। পৃথিবী থেকে এর নিকটতম দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের ১৩ গুণ বেশি হবে।

উল্কাপিণ্ড ২০১৩ এক্সএ২২

এরপর পালা এই উল্কাপিণ্ডের। ৮ জুন পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে এটি। সোমবার ৩.৪০-এ এটি ঢুকে পড়বে পৃথিবীর চৌহদ্দিতে। উল্কাপিণ্ড ২০০২ এনএন৪-এর থেকেও পৃথিবীর বেশি কাছে আসবে এই উল্কাপিণ্ডটি। তবে এটি আকারে বেশ ছোট। লম্বার মোটামুটি ১৬০ মিটার দীর্ঘ। গতি ২৪.০৫০ কিমি/ঘণ্টা।

উল্কাপিণ্ড ২০১০ এনওয়াই৬৫

এই উল্কাপিণ্ডটি পৃথীবর কক্ষপথে প্রবেশ করবে ২৪ জুন ভোর ৬.৪৪-এ। লম্বায় ৩১০ মিটার। বাকি উল্কাপিণ্ডগুলির তুলনায় এর গতিবেগ অনেক বেশি। এর গতি ৪৬.৪০০ কিমি/ঘণ্টা।

তবে, এই উল্কাপিণ্ডগুলি পৃথিবীর কক্ষপথে প্রবেশ করলেও এখনও পর্যন্ত এর থেকে পৃথিবীর কোনও ক্ষতির সম্ভাবনা নেই। যদিও বিজ্ঞানীরা লাগাতার এদের গতিবিধির উপরে নজর রেখে চলেছেন।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪১৩৩৬)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৮৯৮৬)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৮০১)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (১১১৭১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৯০৮০)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৮২০৩)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৮১৭২)পাকিস্তানের নতুন মানচিত্রে পুরো কাশ্মির, যা বলছে ভারত (৮০৯৮)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৭৮৭৮)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৬৭৩৮)