২৬ জানুয়ারি ২০২১
`

করোনা, ঘূর্ণিঝড়ের পর এবার আকাশে ৩ উল্কাপিণ্ড

করোনা, ঘূর্ণিঝড়ের পর এবার আকাশে ৩ উল্কাপিণ্ড - সংগৃহীত

২০২০ সালটা একেবারেই ভালো যাচ্ছে না। ইতিমধ্যেই করোনাভাইরাসের সংক্রমণ, ভূমিকম্প, ঘূর্ণিঝড়— পৃথিবীকে নানাভাবে বিব্রত হতে হচ্ছে এবছর। কিন্তু এখানেই শেষ নয়। এবার পৃথিবীর দিকে ছুটে আসছে ৩টি উল্কাপিণ্ড। ‘গ্লোবালনিউজ.কম'-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানাচ্ছে, ৬ জুন থেকে শুরু করে একাধিক উল্কাপিণ্ড পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে।

উল্কাপিণ্ড ২০০২ এনএন৪

উল্কাপিণ্ড ১৬৩৩৪৮ (উল্কাপিণ্ড ২০০২ এনএন৪) দ্রুত পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে। ৭.৪৮ মিলিয়ন কিমি/ঘণ্টা গতিবেগে ছুটে আসা এই উল্কাপিণ্ড ৬ জুন ৩টা বেজে ২০ মিনিটে পৃথিবীর সব থেকে কাছাকাছি থাকবে। এই উল্কাপিণ্ডটি ২৫০ মিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে। এটি প্রায় ১৩৫ মিটার চওড়া। পৃথিবী থেকে এর নিকটতম দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের ১৩ গুণ বেশি হবে।

উল্কাপিণ্ড ২০১৩ এক্সএ২২

এরপর পালা এই উল্কাপিণ্ডের। ৮ জুন পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে এটি। সোমবার ৩.৪০-এ এটি ঢুকে পড়বে পৃথিবীর চৌহদ্দিতে। উল্কাপিণ্ড ২০০২ এনএন৪-এর থেকেও পৃথিবীর বেশি কাছে আসবে এই উল্কাপিণ্ডটি। তবে এটি আকারে বেশ ছোট। লম্বার মোটামুটি ১৬০ মিটার দীর্ঘ। গতি ২৪.০৫০ কিমি/ঘণ্টা।

উল্কাপিণ্ড ২০১০ এনওয়াই৬৫

এই উল্কাপিণ্ডটি পৃথীবর কক্ষপথে প্রবেশ করবে ২৪ জুন ভোর ৬.৪৪-এ। লম্বায় ৩১০ মিটার। বাকি উল্কাপিণ্ডগুলির তুলনায় এর গতিবেগ অনেক বেশি। এর গতি ৪৬.৪০০ কিমি/ঘণ্টা।

তবে, এই উল্কাপিণ্ডগুলি পৃথিবীর কক্ষপথে প্রবেশ করলেও এখনও পর্যন্ত এর থেকে পৃথিবীর কোনও ক্ষতির সম্ভাবনা নেই। যদিও বিজ্ঞানীরা লাগাতার এদের গতিবিধির উপরে নজর রেখে চলেছেন।



আরো সংবাদ


সকল