০৭ এপ্রিল ২০২০

উত্তরায় গ্যাস লাইনে বিস্ফোরণ বড় দুর্ঘটনা থেকে রক্ষা

-

রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের হাউজ বিল্ডিং বাসস্ট্যান্ড এলাকায় বিআরটি প্রকল্পের নির্মাণকাজ চলাকালে গ্যাস লাইন লিক হয়ে বিস্ফোরণ ঘটনায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে এলাকা।
গতকাল শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে উত্তরার হাউজ বিল্ডিং এলাকায় সড়কে বিআরটি প্রকল্পের নির্মাণকাজ করার সময় গ্যাস লাইনের পাইপ লিক হয়ে হঠাৎ বিস্ফোরণ ঘটে। এতে প্রচণ্ড বেগে গ্যাস নির্গত হওয়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। সড়কে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা পৌঁছে মাইকিং করে সাধারণ মানুষকে সতর্ক করেন। এক পর্যায়ে পুলিশ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের যান চলাচল বন্ধ করে দেয়। এ সময় ওই সড়কের উভয় দিকে হাজার হাজার যানবাহন আটকা পড়ে। যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পড়ে। একপর্যায়ে ফায়ার সার্ভিস ও তিতাস গ্যাসের কর্মীরা চেষ্টা চালিয়ে দুপুর ১২টার দিকে লিকেজ থেকে নির্গত গ্যাস নিয়ন্ত্রণে আনেন।
পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, গাজীপুর থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত প্রায় ২০ দশমিক ৫ কিলোমিটার বিআরটি লাইন প্রকল্পের নির্মাণকাজ চলার সময় গতকাল। শুক্রবার সকাল ১০টা ৫০ মিনিটে উত্তরার হাউজ বিল্ডিং চৌরাস্তায় ১২ ইঞ্চি ব্যাসের একটি পাইপ লাইন ফেটে (লিকেজ) হঠাৎ বিস্ফোরণ ঘটে। মাটি খুঁড়তে গিয়েই এ দুর্ঘটনা ঘটে।
উত্তরা পশ্চিম থানার ওসি তপনচন্দ্র সাহা বলেন, গ্যাস পাইপ বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে তিতাসের লোকজন ও ফায়ার সার্ভিসের লোকজন ছুটে যায়। নিয়ন্ত্রণের পর বেলা আড়াইটার দিকে বিআরটি প্রকল্পের গ্যাস লাইনে মেরামতের কাজ শুরু হয়। ওসি জানান, লাইনে আগুনের কোনো ঘটনা ঘটেনি। কেউ হতাহত হয়নি। বেলা পৌনে ১টার দিকে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে ফের যানবাহন চলাচল শুরু হয়।
এলাকাবাসী জানায়, গ্যাস লাইনে বিস্ফোরণের কারণে বেলা ১১টা থেকে এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে গৃহস্থালি রান্নায় ব্যাঘাত ঘটে। হোটেল রেস্তোরাঁ ও বাসাবাড়িতে রান্নাবান্না বন্ধ হয়ে যায়। রাত ৮টা পর্যন্ত বাসাবাড়িতে গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়নি বলে এলাকাবাসী জানায়।

 

 


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)