১২ মে ২০২১
`

মাছ ধরায় নিষেধাজ্ঞাকালীন জেলেদের আর্থিক সহায়তা দেয়ার সুপারিশ নাগরিক সমাজের

-

বঙ্গোপসাগরে ও ইলিশের অভয়াশ্রমগুলোতে মাছ ধরায় নিষেধাজ্ঞার সময় জেলেদের নগদ আর্থিক সহায়তা প্রদান করার সুপারিশ করেছেন নাগরিক সমাজের নেতৃবৃন্দ। মাছ ধরতে না পারলেও জেলেরা যেন সংসার চালাতে পারেন সে জন্য জেলেদের বিকল্প আয় নিশ্চিত করা প্রয়োজন বলে অভিমত প্রকাশ করেন তারা।
কোস্ট ট্রাস্ট ও মৎস্যশ্রমিক জোটের উদ্যোগে সিরডাপ মিলনায়তনে এক সেমিনারে এ আহ্বান জানানো হয়। ‘বঙ্গোপসাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা উপকূলীয় প্রান্তিক জেলেদের ওপর প্রভাব পর্যালোচনা’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে। মানুষের জন্য ফাউন্ডেশন ও ড্যানিশ ইনস্টিটিউট ফর হিউম্যান রাইটস এই সেমিনার আয়োজনে সহযোগিতা করে।
কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মো: রাশেদুল হক, বিশেষ বক্তা ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম এবং মৎস্য অধিদফতরের পরিচালক (সামুদ্রিক মৎস্য) ড. মো: আবু হাসনাত। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মো: মজিবুল হক মনির। এতে আরো বক্তব্য রাখেন মৎস্য অধিদফতরের সহকারী পরিচালক শওকত কবির চৌধুরী, দ্বীপ উন্নয়ন সংস্থার রফিকুল ইসলাম, পাবলিক সার্ভিস ইন্টারন্যাশনাল হাফিজুল ইসলাম, বাংলাদেশে কৃষক ফেডারেশনের বদরুল আলম এবং বরগুনা, কক্সবাজার, ভোলা থেকে আগত মৎস্য শ্রমিক, জেলে ও নৌকার কয়েকজন মালিক।
মো: আশরাফ আলী খান খসরু এমপি বলেন, বিশ্বের অনেক দেশে ইলিশের উৎপাদন কমলেও বাংলাদেশে বাড়ছে। এই উৎপাদন বাড়াতে বঙ্গোসাগরকে আমাদের নিরাপদ-দূষণমুক্ত রাখতে হবে। সমুদ্রে চলাচলকারী প্রায় ৬০ হাজার জাহাজের কারণে সমুদ্র দূষিত হচ্ছে এটা আমাদের মৎস্যসম্পদের জন্য বড় হুমকি।
মূল প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে মো: মজিবুল হক মনির বলেন, মৎস্যসম্পদ রক্ষা, বিশেষ করে ইলিশ রক্ষায় আরোপিত নিষেধাজ্ঞার ফলে ইলিশের উৎপাদন বাড়ছে। তবে এসব নিষেধাজ্ঞাকালীন সময়ে মাছ ধরতে না পারায় এবং বিকল্প কোনো আয়ের সুযোগ না থাকায় প্রান্তিক অনেক জেলেকেই সংসার চালাতে হিমশিম খেতে হয়। তিনি বলেন, চালের পরিবর্তে নগদ আর্থিক সহায়তা এ ক্ষেত্রে অধিকতর কার্যকর হতে পারে।
রফিকুল ইসলাম বলেন, জেলেদের জন্য বিশেষ করে মৎস্যশ্রমিকদের জন্য একটি ন্যূনতম মজুরি প্রণয়ন করা প্রয়োজন। ড. মো: আবু হাসনাত বলেন, বিশাল সমুদ্র বিজয়ের সুফল পেতে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

 



আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)