২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন ফিচার নিয়ে আসছে আইফোন, নেটওয়ার্ক না থাকলেও যাবে ফোন

নতুন ফিচার নিয়ে আসছে আইফোন, নেটওয়ার্ক না থাকলেও যাবে ফোন - ছবি : সংগৃহীত

আগামী দু’সপ্তাহের মধ্যেই আসতে পারে আইফোন ১৩। তবে এবারের মডেলে থাকছে অবিশ্বাস্য কিছু ফিচার। এ ব্যাপারে প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে কিছু না বলবেও খবর পাওয়া যাচ্ছে বিভিন্ন মহল থেকে। নতুন এ ফিচারে ফোনে যোগাযোগ পরিষেবা প্রদানকারী সংস্থার নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে সহজেই। এর আগে ‘ই-সিম’ সুবিধা ছিল বাজারে আসা আইফোনের কিছু মডেলে।

প্রযুক্তি বিশেষজ্ঞ মিং চি ক্যু দাবি করেছেন, ‘লো আর্থ অরবিট স্যাটেলাইট’ বা ‘এলইও’-র সাহায্য নেয়া হবে প্রতিষ্ঠানটির নতুন মডেল আইফোন ১৩-তে। ফলে নেটওয়ার্ক না থাকলেও ফোন করতে পারবেন ব্যবহারকারী।

এই প্রযুক্তিটি ঠিক কী?
সাধারণত ভূপৃষ্ঠ থেকে কম দূরত্বে যে উপগ্রহগুলো রয়েছে, সেগুলোকে ‘এলইও’ বলে। এগুলো মূলত ব্যবহার করা হয় ভূ-পর্যবেক্ষণের জন্য। সহজ করে বললে আবহাওয়া, খনিজ সম্পদের চিহ্নিতকরণ, সমুদ্রে ঘটে যাওয়া কোনো দুর্ঘটনা চিহ্নিত করতে এই উপগ্রহগুলোর সাহায্য নেয়া হয়। পৃথিবীর কাছাকাছি থাকা এই উপগ্রহগুলোর সাহায্যে সরাসরি ফোন করার ব্যবস্থা থাকবে এই আইফোন ১৩-তে।

ক্যু দাবি করেছেন, কোয়ালকমের নির্দিষ্ট এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকবে নতুন এই মডেলে। সেই চিপের সাহায্যেই ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল বা ম্যাসেজ করতে পারবেন ব্যবহারকারী। আমেরিকার সংস্থা গ্লোবালস্টারের সাথে এ ক্ষেত্রে কাজ করতে হবে আইফোন উৎপাদনকারী অ্যাপলকে। ইতোমধ্যে এই সংস্থার তরফ থেকে একটি গবেষকদল এই নিয়ে কাজ অনেকটাই এগিয়ে ফেলেছেন। অ্যাপলও মনে করে, এই ফোনের মাধ্যমে এক অন্যরকম অভিজ্ঞতা হতে পারে সাধারণ মানুষের।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল