২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

মুহাম্মদ সা.-এর ওপর গবেষণা নিবন্ধ আহ্বান বিআইআইটির

মুহাম্মদ সা.-এর ওপর গবেষণা নিবন্ধ আহ্বান বিআইআইটির - ফাইল ছবি

১২ রবিউল-আউয়াল উদযাপন উপলক্ষে নবী মুহাম্মদ সা.-এর শিক্ষা প্রচারের জন্য গবেষণামূলক নিবন্ধ আহ্বান করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি)। গবেষণা প্রবন্ধের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘বাংলাদেশে সামাজিক উন্নয়নের জন্য নবী মুহাম্মদ (সা.)-এর শিক্ষা বাস্তবায়নের উপায় ও পদ্ধতি’।

গবেষণা প্রবন্ধের সাব-থিমগুলি হলো : সামাজিক উন্নয়নের জন্য কুরআনে বর্ণিত মৌলিক নীতি এবং মুহাম্মদ সা.-এর অনুশীলন। তার সময়ের অসম্মানিত সমাজের সামাজিক অবস্থাকে মানবজাতির জন্য সর্বোত্তম সমাজে পরিবর্তন করার ক্ষেত্রে এই কাজটি কিভাবে কাজ করেছিল। বাংলাদেশের মানুষের সামাজিক অবস্থা কেমন? বাংলাদেশের মানুষের সামাজিক উন্নয়নের জন্য কুরআনের নীতি বাস্তবায়নে নবী সা.-এর শিক্ষার প্রতিদানের জন্য কী করা দরকার?

গবেষণা প্রবন্ধ লেখার প্রতিযোগিতাটি হলো ১৪৪৫ সালের রবিউল-আউয়াল মাস উদযাপনের লক্ষ্যে বিআইআইটি’র শিক্ষা উদ্যোগের অংশ। গবেষণা নিবন্ধ লেখার ভাষা হবে বাংলা, আরবি বা ইংরেজি। যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

প্রত্যেক অংশগ্রহণকারী পুরস্কৃত হবেন। প্রত্যেকে গবেষণা নিবন্ধের জন্য একটি প্রশংসাপত্র পাবেন। এছাড়াও গবেষণা নিবন্ধকাররা নবী মুহাম্মদ সা.-এর জীবনের ওপর লিখিত বই উপহার পাবেন; তাদেরকে ভবিষ্যতের গবেষণা প্রকল্পগুলোতে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা থাকবে।

নিবন্ধগুলোর মূল্যায়নের জন্য তিনজন বিশেষজ্ঞ নিয়ে একটি বিচারক দল নিয়োগ করা হবে। সেরা ১০টি প্রবন্ধের লেখকদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার। প্রথম পুরস্কার বিজয়ী পাবেন ৫০ হাজার টাকা। অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে : দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা, চতুর্থ পুরস্কার ২০ হাজার টাকা, পঞ্চম পুরস্কার ১৫ হাজার টাকা, ষষ্ঠ থেকে দশম স্থান অধিকারী ৫জনের পুরস্কার: প্রতিটি ১০ হাজার টাকা। ১০ জন পুরস্কার বিজয়ীর প্রত্যেকেই উপহার হিসেবে পাবেন একটি ক্রেস্ট এবং এক সেট বই।

বিজয়ী প্রথম পাঁচজন একটি সেমিনারে তাদের নিবন্ধ উপস্থাপনের সুযোগ পাবেন, যেখানে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ও বিজ্ঞজনদের আমন্ত্রণ জানানো হবে। সেমিনার অনুষ্ঠিত হওয়ার তারিখ ১৫ই নভেম্বর ২০২৩। প্রথম পাঁচজন বিজয়ীর নিবন্ধ সেমিনারের সুপারিশসহ বিজেআইটি/আইজেআইটি জার্নালে প্রকাশিত হবে। নিবন্ধ প্রকাশের তারিখ ৩১ ডিসেম্বর ২০২৩। নিবন্ধ ও সেমিনারের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য সামাজিক উন্নয়নের উপর একটি পাইলট প্রকল্প গ্রহণ করা হবে।

যোগ্য ও আগ্রহী আবেদনকারীদের তাদের নিবন্ধগুলো ৩০শে অক্টোবর ২০২৩ এর মধ্যেই researchbiit@gmail.com-এ ইমেলের মাধ্যমে বা নিম্নলিখিত ঠিকানায় জমা দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে :

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি), হাউস ৪, রোড ২, সেক্টর ৯, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০। আরো বিস্তারিত জানার জন্য যে কেউ ফরহাদ আহমদের সাথে 01400 403950, 01307 985747 নম্বরে যোগাযোগ করতে পারেন।

উল্লেখ্য, চিন্তা ও জ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে গবেষণা শুরু, উত্সাহিত ও সমর্থন করার জন্য নিবেদিত বিআইআইটি। ইসলামী চিন্তাধারার পুনরুজ্জীবন এবং ইসলামী জ্ঞানবিজ্ঞানের নানান শাখায় বিভিন্ন পদ্ধতির সমন্বয়ের লক্ষ্যে এটি কাজ করছে।
বিজ্ঞপ্তি

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল