২৮ সেপ্টেম্বর ২০২০

খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান

খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান - সংগৃহীত

লম্বাদের তুলনায় খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান। এই রাগ থেকে দেখা দিতে পারে হরেক বিপদ বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল ইন আটলান্টা তাদের এক সমীক্ষায়।

১৮-৫০ বছর বয়সি ৬০০ মানুষের উপরে সমীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, মহিলাদের তুলনায় খাটো পুরুষরা বেশি রাগ করেন। তারা তাদের রিপোর্টে দেখিয়েছেন যে, কোনও লম্বা মানুষের উপস্থিতি বা তার সঙ্গে তুলনা খাটো মানুষদের ক্রোধকে বাড়িয়ে দেয়। রাগ এখানে একটা প্রতিরক্ষার অস্ত্র হিসেবে কাজ করে।

কিছু দিন আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল একই বিষয়ে কাজ করেছিল এবং এই সমস্যাকে তারা ‘শর্ট ম্যান সিনড্রোম’ বলে উল্লেখ করেছিল। মনে রাখা প্রয়োজন, ইতিহাসের দুই রাগী পুরুষ-নেপোলিয়ন ও হিটলার, দু’জনেই ছিলেন খাটো। এবং তাদের অতিরিক্ত রাগারাগি মোটেও ভাল ফল দেয়নি।

শর্ট ম্যান সিনড্রোম থেকে উচ্চ রক্তচাপ-জনিত রোগ বাসা বাঁধতে পারে শরীরে। আর বেশি রেগে থাকলে সামাজিক সমস্যা তো ঘটতেই পারে। কিন্তু এই সমীক্ষার সমালোচনা করেছেন অনেক বিশেষজ্ঞ। তাদের মতে, মাত্র ৬০০ লোকের উদাহরণ নিয়ে কোনও সিদ্ধান্তে আসা ঠিক নয়। সূত্র: এবেলা


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৬৭০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১২২১)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৯৮)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৮১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৭০৭০)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬১১৬)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৫৫৪১)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৪৫৪)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৭২)