২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কারাগারে সাবরিনা-পাপিয়ার প্রথম ঈদ

কারাগারে সাবরিনা-পাপিয়ার প্রথম ঈদ - ছবি : সংগৃহীত

জীবনের প্রথম কারাগারে ঈদ কাটছে ডা. সাবরিনা শারমিন হুসাইনের। জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের এই চিকিৎসক করোনাভাইরাস পরীক্ষার ভুয়া প্রতিবেদন দেয়ার ঘটনায় আলোচিত।

তার সাথে নানা অপকর্মের অভিযোগে গ্রেপ্তার যুব মহিলা লীগের বহিস্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকেও কাশিমপুর মহিলা কারাগারে পরিবার-পরিজন ছেড়ে কারাবন্দিদের সাথে ঈদ করতে হচ্ছে।

কাশিমপুর মহিলা কারাগারের জেলার মো. আনোয়ার হোসেন বলেন, পাপিয়াকে কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে বিশেষ সেলে এবং সাবরিনাকে আলাদা কক্ষে রাখা হয়েছে।

‘এই কারাগারে ৭৭৩ বন্দির মধ্যে ২৪ জন ফাঁসির দণ্ডপ্রাপ্ত ও অর্ধশত যাবজ্জীবন দণ্ডিত আসামি রয়েছেন। ঈদ উপলক্ষে অসহায় ও দুঃস্থ ৪০ জন নারী বন্দিকে শাড়ি দেয়া হয়েছে।’

এছাড়া কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এ রয়েছেন আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি সাবেক উইং কমান্ডার শাহাবুদ্দিন আহমেদ, ফার্মার্স ব্যাংকের সাবেক কর্মকর্তা মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন।

এই কারাগারের জেলার উম্মে সালমা জানান, এই কারাগারে একহাজার ৩৩৫ জন বন্দি রয়েছেন। তাদের মধ্যে ৮৭ জন ফাঁসির ও ১৭৪ জন যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেলার বাহারুল ইসলাম জানান, এ কারাগারে সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২ হাজার ৮৫৬ বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১৩১ জন ফাঁসির এবং ৫৬৮ জন যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, তাদের কারাগারে তিন হাজারের বেশি বন্দি আছেন। কারাগারটিতে ৮ শতাধিক মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও তিন শতাধিক যাবজ্জীবন দন্ডিত আসামি রয়েছেন।

কারা কর্মকর্তারা জানান, কারাবন্দীদের জন্য ঈদের দিন সকালে পায়েস ও মুড়ি, দুপুরে সাদা ভাত, ডিম ও আলুর দম ও রাতে পোলাও মাংস, ডিম, মিস্টি, দই, সালাদ, কোল্ড ড্রিংকস ও পান সুপারিসহ বিশেষ খাবারের আয়োজন রয়েছে।

করোনাভাইরাসের কারণে এবার কারাবন্দিরা যার যার ওয়ার্ডে ঈদের নামাজ আদায় করেছেন বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল