১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


মুরগি থেকে ছড়াচ্ছে নতুন রোগ সালমোনেলা

মুরগি থেকে ছড়াচ্ছে নতুন রোগ সালমোনেলা - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মাহামরীর মধ্যে নতুন আতঙ্ক ছড়াচ্ছে ‘সালমোনেলা’। মুরগির মাধ্যমে এই রোগে সংক্রামিত হয়ে এরই মধ্যে এক জনের মৃত্যু হয়েছে, গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬ জন। ইউএস সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তরফে এই খবর প্রকাশ করা হয়েছে।

সিডিএস থেকে সম্প্রতি জানানো হয়েছে, ৩৬৮ জন গত ২০ মে থেকে অসুস্থ। এই বছরে এ নিয়ে মোট ৪৬৫ জন পোলট্রি সম্পর্কিত সালমোনেলা রোগে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। মোট ৪২টি প্রদেশ থেকে এই খবর এসেছে। গত বছরও এই সময়ে একই নামের লোকেদের অসুস্থ হওয়ার খবরও রয়েছে। এখনও পর্যন্ত ৮৬ জনে হাসপাতালে ভরতি করা হয়েছে। ওকলাহোমায় সংক্রমণের জেরে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অসুস্থদের প্রতি তিন জনের মধ্যে এক জন শিশু, যার বয়স ৫ বছরেরও কম।

আসলে, বাড়িতে হাস মুরগি প্রতিপালন করে পোলট্রি ফার্ম খোলা একটি অতি পছন্দের এবং জনপ্রিয় শখ হয়েছে বর্তমানে। অনেকেই বাড়িতে মুরগি-হাস পোষেন। নিজেরা দেখতে চান তাদের জীবনচক্র। মানুষের খাবার কী ভাবে তৈরি হচ্ছে সেটা দেখার উৎসাহ থেকেও অনেকে এই হাস-মুরগি প্রতিপালন করে থাকেন। অনেকেই আবার কুকুর বা বিড়ালের থেকে পাখি পুষতে বেশি পছন্দ করেন।

করোনাভাইরাসের মহামারীর শুরু থেকেই এই শখের প্রতি বেশি আগ্রহ বেড়েছে মানুষের। লকডাউনের সময় বিশেষ করে বহু মানুষ ঘরে বসে এই প্রতিপালন শুরু করেছেন এবং এর থেকে শিক্ষামূলক জ্ঞানও অর্জন করতে চাইছেন। কিন্তু এই প্রতিপালনের ক্ষেত্রে কুকুর বা বিড়ালের মতো যত্ন নয়, এগুলির ক্ষেত্রে অনেক বেশি যত্নশীল এবং নিয়ম জানা জরুরি। সিডিএস থেকেও অনবরত সালমোনেলা রোগ নিয়ে সতর্কীকরণ কর্মসূচি চালানো হয়েছে। ২০১১ সালেও এই রোগের ভয়াবহ রূপ নিয়েছিল।

মুরগি বা এ ধরনের প্রাণির ক্ষেত্রে হজম সংক্রান্ত শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলিতে সালমোনেলা ব্যাকটেরিয়া। এটি খুব সহজেই প্রাণির খাবার বা জল থেকে ছড়ায় অনেক সময় এই ব্যাকটেরিয়া তাদের মল, পালক কিংবা ডিমের মধ্যে থাকে। সেখান থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে এই ব্যাকটেরিয়া। ফলে পেটের মোচড়, ডায়েরিয়া বা কখনও তা গুরুতর সমস্যা তৈরি করে। বেশিরভাগ সময় বাচ্চাদের মধ্যে বেশি ছড়ায় এই রোগ। সেক্ষেত্রে এই ফার্মে যাওয়ার জন্য আলাদা পোশাক ও জুতো ব্যবহার প্রয়োজন। পাখিদের হাতে নিয়ে চুমু খাওয়া বা হাত না ধুয়ে খাবার খেলে এই রোগ ছড়াতে পারে।


আরো সংবাদ



premium cement
আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন

সকল