০৩ ডিসেম্বর ২০২০

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা - সংগৃহীত

বিশ্বায়নের এই যুগে গোটা বিশ্ব যেন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। করোনার আঘাতে বন্ধ করা হয়েছে এক দেশের সাথে অন্য দেশের সড়ক, নৌ ও বিমানসহ সব ধরণের যাতায়াত। শুধু এক দেশের সাথে অন্য দেশ নয় বিচ্ছিন্ন হয়ে পড়েছে এক ঘর থেকে অন্য ঘর। সবাই নিজ ঘরে আবদ্ধ হয়ে করোনা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রহর গুনছে।

শনিবার বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি মানুষ তাদের ঘরে আবদ্ধ ছিল। বিশ্বব্যাপী করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে যাওয়ায় ইউরোপের বিভিন্ন অঞ্চলের মত যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতেও ঘরে আবদ্ধ থাকার কথা বলা হয়েছে।

চলাচল সীমাবদ্ধ করে, স্কুল বন্ধ করে ও লাখ লাখ মানুষকে ঘরে আবদ্ধ করে দ্রুত ছড়িয়ে পড়া এই মহামারী যেন পুরো বিশ্বকে হতাশ করে দিয়েছে। করোনাভাইরাসের প্রভাবে লকডাউন করে দেয়া হয়েছে অনেক শহর। দিন-দিন বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা তীব্র আকার ধারণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তরুণদের সতর্ক করে বলেছে, ‘তারা অজেয় নয়।’ করোনা মহামারীটি পুরো গ্রহ জুড়ে মানুষের জীবনকে বিপর্যস্ত করে তুলেছে। বিশাল জনসংখ্যার চলাচলকে তীব্রভাবে সীমাবদ্ধ করেছে, অনেকেই পুরোপুরিভাবে হারিয়েছে জীবিকা নির্বাহের উপায়।

বৈশ্বিক মহামারি ‍করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০ জনে। এর মধ্যে ইতালিতেই গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৯৩ জন মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩ লাখ ৭ হাজার ৬২৭ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৭৬৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৮৪৭ জনের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন (৮৮ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১২ শতাংশ রোগী মারা গেছেন। সূত্র : দিনিউজ


আরো সংবাদ

নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর পবিপ্রবিতে বিতর্কিত নিয়োগ কার্যক্রম স্থগিত ঘর থেকে মা ও শিশুকন্যার লাশ উদ্ধার, বাবা পলাতক করোনায় আরো ৩৫ জনের মৃত্যু ভারতে ‘লাভ-জিহাদ’ বিরোধী আইনে প্রথম গ্রেফতার ২০১৯ সালের সেরা চলচ্চিত্র যৌথ ভাবে ‘ন ডরাই ‘ ও ‘ফাগুন হাওয়ায়’ মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের মাদক মামলায় পাপিয়া দম্পতির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ১২ জানুয়ারি চীনা কোম্পানির জন্য বন্ধ হচ্ছে মার্কিন স্টক এক্সচেঞ্জের দরজা! ‘মালয়েশিয়া ভুলে যায় বিদেশি কর্মীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার’ শিশুকে ধর্ষণের পর হত্যা : ১ জনের মৃত্যুদণ্ড খুলনায় হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ

সকল

ইসলাম ধর্মের অপব্যাখ্যা : সম্মিলিত ইসলামী জোট সভাপতির বিরুদ্ধে মামলা (১৯৬৩৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (১৬৯৪৩)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (১৪৪৯৩)জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক (১২৪২৯)সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭৪৬)বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি (৬২৩৭)আইএইএ’র বেশিরভাগ পরিদর্শক সিআইএ’র গুপ্তচর : ইরান (৫৮৯৭)ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী (৪৫৯৩)৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারী (৩৯০৩)কৃষকদের পাশে দাঁড়াতে গিয়ে আটক শাহিনবাগের ‘দাদি’ বিলকিস (৩৮৯০)