০৪ জুলাই ২০২০

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা - সংগৃহীত

বিশ্বায়নের এই যুগে গোটা বিশ্ব যেন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। করোনার আঘাতে বন্ধ করা হয়েছে এক দেশের সাথে অন্য দেশের সড়ক, নৌ ও বিমানসহ সব ধরণের যাতায়াত। শুধু এক দেশের সাথে অন্য দেশ নয় বিচ্ছিন্ন হয়ে পড়েছে এক ঘর থেকে অন্য ঘর। সবাই নিজ ঘরে আবদ্ধ হয়ে করোনা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রহর গুনছে।

শনিবার বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি মানুষ তাদের ঘরে আবদ্ধ ছিল। বিশ্বব্যাপী করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে যাওয়ায় ইউরোপের বিভিন্ন অঞ্চলের মত যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতেও ঘরে আবদ্ধ থাকার কথা বলা হয়েছে।

চলাচল সীমাবদ্ধ করে, স্কুল বন্ধ করে ও লাখ লাখ মানুষকে ঘরে আবদ্ধ করে দ্রুত ছড়িয়ে পড়া এই মহামারী যেন পুরো বিশ্বকে হতাশ করে দিয়েছে। করোনাভাইরাসের প্রভাবে লকডাউন করে দেয়া হয়েছে অনেক শহর। দিন-দিন বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা তীব্র আকার ধারণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তরুণদের সতর্ক করে বলেছে, ‘তারা অজেয় নয়।’ করোনা মহামারীটি পুরো গ্রহ জুড়ে মানুষের জীবনকে বিপর্যস্ত করে তুলেছে। বিশাল জনসংখ্যার চলাচলকে তীব্রভাবে সীমাবদ্ধ করেছে, অনেকেই পুরোপুরিভাবে হারিয়েছে জীবিকা নির্বাহের উপায়।

বৈশ্বিক মহামারি ‍করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০ জনে। এর মধ্যে ইতালিতেই গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৯৩ জন মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩ লাখ ৭ হাজার ৬২৭ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৭৬৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৮৪৭ জনের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন (৮৮ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১২ শতাংশ রোগী মারা গেছেন। সূত্র : দিনিউজ


আরো সংবাদ

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)