০৬ মে ২০২১
`

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা - সংগৃহীত

বিশ্বায়নের এই যুগে গোটা বিশ্ব যেন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। করোনার আঘাতে বন্ধ করা হয়েছে এক দেশের সাথে অন্য দেশের সড়ক, নৌ ও বিমানসহ সব ধরণের যাতায়াত। শুধু এক দেশের সাথে অন্য দেশ নয় বিচ্ছিন্ন হয়ে পড়েছে এক ঘর থেকে অন্য ঘর। সবাই নিজ ঘরে আবদ্ধ হয়ে করোনা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রহর গুনছে।

শনিবার বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি মানুষ তাদের ঘরে আবদ্ধ ছিল। বিশ্বব্যাপী করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে যাওয়ায় ইউরোপের বিভিন্ন অঞ্চলের মত যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতেও ঘরে আবদ্ধ থাকার কথা বলা হয়েছে।

চলাচল সীমাবদ্ধ করে, স্কুল বন্ধ করে ও লাখ লাখ মানুষকে ঘরে আবদ্ধ করে দ্রুত ছড়িয়ে পড়া এই মহামারী যেন পুরো বিশ্বকে হতাশ করে দিয়েছে। করোনাভাইরাসের প্রভাবে লকডাউন করে দেয়া হয়েছে অনেক শহর। দিন-দিন বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা তীব্র আকার ধারণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তরুণদের সতর্ক করে বলেছে, ‘তারা অজেয় নয়।’ করোনা মহামারীটি পুরো গ্রহ জুড়ে মানুষের জীবনকে বিপর্যস্ত করে তুলেছে। বিশাল জনসংখ্যার চলাচলকে তীব্রভাবে সীমাবদ্ধ করেছে, অনেকেই পুরোপুরিভাবে হারিয়েছে জীবিকা নির্বাহের উপায়।

বৈশ্বিক মহামারি ‍করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০ জনে। এর মধ্যে ইতালিতেই গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৯৩ জন মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩ লাখ ৭ হাজার ৬২৭ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৭৬৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৮৪৭ জনের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন (৮৮ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১২ শতাংশ রোগী মারা গেছেন। সূত্র : দিনিউজ



আরো সংবাদ


সিসিইউতে যেমন আছেন খালেদা জিয়া ভারতের বাইরে হতে পারে আইপিএলের বাকি ম্যাচ, ৩টি বিকল্প ভেন্যু বিজেপির তারকা প্রার্থীদের 'নগরের নটী' বললেন তথাগত, বিতর্ক তুঙ্গে দুটি কিডনি নষ্ট, বাঁচতে চায় জসীম উদ্দীন নেতানিয়াহুর ব্যর্থতায় ইসরাইলে সরকার গঠনে মনোনয়ন পেলেন লাপিদ শিক্ষক নিবন্ধন, উত্তীর্ণদের নিয়োগে সুপারিশের নির্দেশ ভালো-মন্দের পার্থক্য বোঝা খুব গুরুত্বপূর্ণ : মিশা সওদাগর ইসরাইলের আয়ু খুব শিগগিরই ফুরিয়ে যাবে : সাইয়্যেদ নাসরুল্লাহ ট্রাকচাপায় শাবি শিক্ষার্থী নিহত অনিয়ন্ত্রিত গতিতে ভূপৃষ্ঠে আছড়ে পড়তে পারে চীনের বৃহত্তম রকেট ইফতারের উপহার অ্যাম্বুল্যান্স, সেবা পাচ্ছে হিন্দুরাও

সকল

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে (১০১১৮)আসামে মাওলানা আজমলের চমক (৮৭৯৯)গৃহকর্মীকে টানা ১ বছর ধর্ষণ : অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেফতার (৮৫২৪)বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স (৮৪৫৩)বৃহস্পতিবার থেকে চলবে বাস, মানতে হবে যেসব নির্দেশনা (৬১৪৩)প্রথমবারের মতো হাজরে আসওয়াদ পাথরের ছবি উন্মোচন করল সৌদি (৫৮৫৪)করোনায় বিপর্যস্ত মোদীর আসন বারাণসী, ক্ষোভে ফুটছে মানুষ (৪৮৫৮)১৫ গুণ বেশি ভয়ঙ্কর! আতঙ্ক ছড়াচ্ছে অন্ধ্রের নয়া করোনা স্ট্রেন (৪৬৫৫)রামমন্দিরের শহরে পঞ্চায়েত ভোটে ধরাশায়ী বিজেপি, খারাপ ফল বারাণসীতেও (৪৬০৯)কেবল টুইটার নয়, এ বারে কাজের সুযোগ হারালেন কঙ্গনা (৪৫২২)