২৮ সেপ্টেম্বর ২০২০

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা

১০০ কোটি মানুষকে ঘরে আবদ্ধ করেছে করোনা - সংগৃহীত

বিশ্বায়নের এই যুগে গোটা বিশ্ব যেন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। করোনার আঘাতে বন্ধ করা হয়েছে এক দেশের সাথে অন্য দেশের সড়ক, নৌ ও বিমানসহ সব ধরণের যাতায়াত। শুধু এক দেশের সাথে অন্য দেশ নয় বিচ্ছিন্ন হয়ে পড়েছে এক ঘর থেকে অন্য ঘর। সবাই নিজ ঘরে আবদ্ধ হয়ে করোনা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রহর গুনছে।

শনিবার বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি মানুষ তাদের ঘরে আবদ্ধ ছিল। বিশ্বব্যাপী করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে যাওয়ায় ইউরোপের বিভিন্ন অঞ্চলের মত যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতেও ঘরে আবদ্ধ থাকার কথা বলা হয়েছে।

চলাচল সীমাবদ্ধ করে, স্কুল বন্ধ করে ও লাখ লাখ মানুষকে ঘরে আবদ্ধ করে দ্রুত ছড়িয়ে পড়া এই মহামারী যেন পুরো বিশ্বকে হতাশ করে দিয়েছে। করোনাভাইরাসের প্রভাবে লকডাউন করে দেয়া হয়েছে অনেক শহর। দিন-দিন বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা তীব্র আকার ধারণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তরুণদের সতর্ক করে বলেছে, ‘তারা অজেয় নয়।’ করোনা মহামারীটি পুরো গ্রহ জুড়ে মানুষের জীবনকে বিপর্যস্ত করে তুলেছে। বিশাল জনসংখ্যার চলাচলকে তীব্রভাবে সীমাবদ্ধ করেছে, অনেকেই পুরোপুরিভাবে হারিয়েছে জীবিকা নির্বাহের উপায়।

বৈশ্বিক মহামারি ‍করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০ জনে। এর মধ্যে ইতালিতেই গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৯৩ জন মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৩ লাখ ৭ হাজার ৬২৭ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৭৬৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৮৪৭ জনের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন (৮৮ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১২ শতাংশ রোগী মারা গেছেন। সূত্র : দিনিউজ


আরো সংবাদ

গাজীপুরে পৃথক ঘটনায় ২ জনের ঝুলন্ত লাশ উদ্ধার রুহিয়া-পাটিয়াডাঙ্গী সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ফরিদপুরে দেয়ালচাপায় শিশুর মৃত্যু ৩ অক্টোবর থেকে অবৈধভাবে দখলকৃত পার্কগুলোতে উচ্ছেদ অভিযান : মেয়র আতিক নোয়াখালীতে আল্লামা শফীর রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হাসিনা-মোদী ভার্চুয়াল বৈঠক ডিসেম্বরে : পররাষ্ট্রমন্ত্রী নলছিটিতে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু ফরিদগঞ্জে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেফতার সিলেট-খাগড়াছড়িতে গণধর্ষণে জড়িতদের শাস্তি দাবিতে ফেনীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বী আ’লীগের ভোলা মাস্টার বাংলাদেশে মহামারীর উৎসব চলছে : নজরুল ইসলাম খান

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (২৩৬৪৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১৭১০৮)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১২১১৪)শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১১৯৫৪)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১১৯৫১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (১০৩৪৮)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯১৬৩)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (৯০৯৭)নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের (৮৬৬২)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই (৮১৪৮)