৩০ মার্চ ২০২০

বয়সে নয়, মানসিক চাপেও চুল পাকে

বয়সে নয়, মানসিক চাপেও চুল পাকে - সংগৃহীত

বয়স বাড়ার সাথে সাথে চুল সাদা হয় এ ধারণাকে ভুল প্রমাণিত করেছেন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের একদল গবেষক। মানসিক চাপেও চুল পেকে যেতে পারে বলে জানিয়েছেন তারা।

গবেষকরা কয়েকটি ইঁদুর ব্যবহার করে দেখেন, ইঁদুরের শরীরের যে কোষগুলো তাদের লোমের রং নির্ধারণ করে, গবেষণার সময় সেই কোষগুলো মানসিক চাপ নিতে পারেনি। ফলে লোম পেকে গেছে। কয়েক বছর পরীক্ষা নিরীক্ষার পর গবেষণায় দেখা যায়, কালো রঙের ইঁদুরগুলোর লোম পেকে সাদা হয়ে যাচ্ছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়াসিয়া সো বলেছেন, এর ফলে বলা যায় মানসিক চাপ মাথার চুল ও গায়ের রঙে বদল আনতে পারে। এই চাপ শুধু শরীরের জন্য খারাপ নয়, এর অন্যান্য নানা ক্ষতিকর প্রভাব রয়েছে।

গবেষণার শেষ দিকে দেখা যায়, ইঁদুরের যে কোষগুলো শরীরের রং তৈরি করে, সেগুলো সব ধ্বংস হয়ে গেছে। তবে গবেষণার প্রথম স্তর মাত্র পার হওয়া গেছে বলে জানিয়েছেন ইয়াসিয়া। এ ব্যাপারে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে তাঁরা জানিয়েছেন।

তাদের বক্তব্য, সাধারণত ৩০-এর কোঠা থেকে নারী-পুরুষের চুলে পাক ধরা শুরু হয়। কিন্তু বয়স ছাড়া মানসিক চাপও চুল পাকার ক্ষেত্রে অনুঘটকের কাজ করতে পারে। তবে ঠিক কোন ধরনের চাপে চুলের রঙে প্রভাব পড়ে সে ব্যাপারে তারা এখনও কিছু বলেননি।


আরো সংবাদ

মসজিদে আযান, ইকামত, জামাত ও জুমা অব্যাহত থাকবে।: ইফা করোনা মোকাবিলায় নারী-শিশুর নিরাপত্তায় তহবিল গঠনের দাবি ১ ঘণ্টার ব্যবধানে বাবা-ছেলের মৃত্যু, এলাকাজুড়ে করোনা আতঙ্ক সুনামগঞ্জে শ্বাসকষ্টে নারীর মৃত্যু, করোনা সন্দেহে পরিবারের সদস্যরা কোয়ারেন্টিনে রাজধানীতে অসহায় ও দুস্থদের মাঝে ছাত্রদলের খাদ্য-সামগ্রী বিতরণ নাটোরে রসুনের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি সেনবাগ সরকারী হাসপাতালে নেই কোনো রোগী, স্বাস্থ্যসেবায় হটলাইন চালু চীনে নতুন করে আরো ৩১ জন করোনায় আক্রান্ত জামালপুরে করোনা আক্রান্ত সন্দেহে ১০ বাড়ি লকডাউন ভয়াবহ বিপদে যুক্তরাষ্ট্র, আরো কিছু ঘটার শঙ্কা ট্রাম্পের করোনা সন্দেহে জয়পুরহাটের ৩ জনের নমুনা ঢাকায় প্রেরণ

সকল