১১ আগস্ট ২০২০

বয়সে নয়, মানসিক চাপেও চুল পাকে

বয়সে নয়, মানসিক চাপেও চুল পাকে - সংগৃহীত
24tkt

বয়স বাড়ার সাথে সাথে চুল সাদা হয় এ ধারণাকে ভুল প্রমাণিত করেছেন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের একদল গবেষক। মানসিক চাপেও চুল পেকে যেতে পারে বলে জানিয়েছেন তারা।

গবেষকরা কয়েকটি ইঁদুর ব্যবহার করে দেখেন, ইঁদুরের শরীরের যে কোষগুলো তাদের লোমের রং নির্ধারণ করে, গবেষণার সময় সেই কোষগুলো মানসিক চাপ নিতে পারেনি। ফলে লোম পেকে গেছে। কয়েক বছর পরীক্ষা নিরীক্ষার পর গবেষণায় দেখা যায়, কালো রঙের ইঁদুরগুলোর লোম পেকে সাদা হয়ে যাচ্ছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়াসিয়া সো বলেছেন, এর ফলে বলা যায় মানসিক চাপ মাথার চুল ও গায়ের রঙে বদল আনতে পারে। এই চাপ শুধু শরীরের জন্য খারাপ নয়, এর অন্যান্য নানা ক্ষতিকর প্রভাব রয়েছে।

গবেষণার শেষ দিকে দেখা যায়, ইঁদুরের যে কোষগুলো শরীরের রং তৈরি করে, সেগুলো সব ধ্বংস হয়ে গেছে। তবে গবেষণার প্রথম স্তর মাত্র পার হওয়া গেছে বলে জানিয়েছেন ইয়াসিয়া। এ ব্যাপারে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে তাঁরা জানিয়েছেন।

তাদের বক্তব্য, সাধারণত ৩০-এর কোঠা থেকে নারী-পুরুষের চুলে পাক ধরা শুরু হয়। কিন্তু বয়স ছাড়া মানসিক চাপও চুল পাকার ক্ষেত্রে অনুঘটকের কাজ করতে পারে। তবে ঠিক কোন ধরনের চাপে চুলের রঙে প্রভাব পড়ে সে ব্যাপারে তারা এখনও কিছু বলেননি।


আরো সংবাদ

বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ডিইউজের ৩ দিনের কর্মসূচি টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের শ্রদ্ধা সাটুরিয়ায় ইউএনওর কাছে চাঁদা চেয়ে কথিত সাংবাদিকের ফোন মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর সফরের মধ্যেই তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান ঘরে সিঁধকেটে স্বামীর হাত থেকে স্ত্রীকে রক্ষা, অস্ত্রসহ স্বামী আটক তরুণরাই যেকোন উন্নয়নের মূল চালিকাশক্তি : পলক তাড়াশে সৌন্দর্যবর্ধন বাতি জ্বলছে ২৪ ঘন্টা, দেখার কেউ নেই এক গোলেই দুই রেকর্ডের মালিক হলেন লুকাকু বঙ্গবন্ধু হত্যা ছিলো সদ্য স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র হত্যার ষড়যন্ত্রের অংশ : তথ্যমন্ত্রী ১ অক্টোবর থেকে ঢাকা উত্তরের সব ঝুলন্ত তার কেটে ফেলা হবে : আতিকুল বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রী প্রেমিকার অনশন

সকল