২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

১২ বছর পর সিরিয়ার সদস্যপদ ফিরিয়ে দিচ্ছে আরব লিগ

কায়রোতে আরব লিগের জরুরি বৈঠকে বক্তব্য রাখছেন মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি। - ছবি : এএফপি

এক যুগ আগে স্থগিত করা সিরিয়ার সদস্য পদ ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আরব লিগ। লিগটির সদস্য রাষ্ট্রসমূহের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয় জানিয়েছে ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যম।

রোববার মিসরের রাজধানী কায়রোতে অবস্থিত আরব লিগের সদর দফতরে এ ব্যাপারে ভোট দেন পররাষ্ট্রমন্ত্রীরা।

আগামী ১৯ মে সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাওয়া আরব লিগ সম্মেলনের প্রাক্কালে এমন সিদ্ধান্ত এলো। তবে সাম্প্রতিক কয়েক সপ্তাহ ধরে আঞ্চলিক পরিস্থিতি স্বাভাবিকীকরণের চেষ্টা চালানো হচ্ছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিক্ষোভকারীদের উপর ব্যাপক ধমন-পীড়নের আদেশ দেয়ার পর ২০১১ সালে আরব লিগ সিরিয়ার সদস্যপদ প্রত্যাহার করে। তখন থেকেই দেশটিতে ব্যাপক বিভক্তি দেখা দেয় এবং গৃহযুদ্ধ চলতে থাকে। এতে প্রায় পাঁচ লাখ লোক মারা যায় এবং বাস্তুচ্যুত হয় ২ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, জর্ডানের শীর্ষ কূটনীতিক বলেছেন, যেহেতু আসাদ সিরিয়ায় তার কর্তৃত্ব বজায় রেখেছেন, তাই আরব রাষ্ট্রগুলো উপায় খুঁজছে কিভাবে ‘আরব নেতৃত্বাধীন রাজনৈতিক পথে’ সঙ্কটের সমাধান করা যায়।

জর্ডানে গত সপ্তাহে মিসর, ইরাক, সৌদি আরব ও সিরিয়ার শীর্ষ কূটনীতিকদের মধ্যে এক বৈঠকের পর রোববার এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হলো। জর্ডানের উদ্যোগে ওই বৈঠকে সিরিয়াকে আরব বলয়ে ফিরিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক

সকল