২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি ইসরাইলের

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকি - ছবি - ইন্টারনেট

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকির ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরাইল। তাকে অধিকৃত পশ্চিমতীর থেকে বের হতে নিষেধ করা হয়েছে।

রোববার একাধিক পদক্ষেপের অংশ হিসেবে ইসরাইল এই নিষেধাজ্ঞা জারি করে।

এই ব্যাপারে মালিকি জানান, তিনি ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভার অভিষেক অনুষ্ঠান থেকে ফেরার সময় ইসরাইল তাকে জানায় যে তার ভ্রমণের অনুমতি প্রত্যাহার করা হয়েছে।

উল্লেখ্য, উচ্চপদস্থ কর্মকর্তাদের অধিকৃত ফিলিস্তিন থেকে বাইরে যাওয়ার জন্য বিশেষ ছাড় দেয়া হয়।

জাতিসঙ্ঘের সর্বোচ্চ বিচার বিভাগকে ইসরাইলি দখলদারিত্বের বিষয়ে মতামত জানাতে বলার প্রতিশোধ নিতে গত শুক্রবার ইসরাইলি সরকার ফিলিস্তিনিদের ওপর এই নিষেধাজ্ঞার পদক্ষেপ অনুমোদন করেছে।

হেগ-ভিত্তিক আইসিজে দেশগুলোর মধ্যে এই ধরণের বিরোধ নিষ্পত্তি করে। তবে আদালতের সেগুলো কার্যকর করার ক্ষমতা নেই। তবে এর রায়গুলো আন্তর্জাতিক মতামতের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

ইসরাইলের নিষেধাজ্ঞার এই পদক্ষেপের পর এক বিবৃতিতে মালিকি বলেন, ‘আন্তর্জাতিক আদালতে ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে ইসরাইলি দখলদার সরকারের পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে আমরা আইনি ও রাজনৈতিক পদক্ষেপগুলো নিয়ে কাজ করছি।’

তিনি বলেন, ‘আমরা বিশ্বব্যাপী পররাষ্ট্র মন্ত্রণালয়কে একটি চিঠিতে এই পদক্ষেপগুলো সম্পর্কে স্পষ্ট অবস্থান নেয়ার জন্য আহ্বান জানাব, যাতে দখলদার শক্তি বুঝতে পারে তারা যা ইচ্ছা তা করতে পারে না।’

এদিকে গতকাল রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু মন্ত্রিসভার বৈঠকে বলেছেন যে জাতিসঙ্ঘে ‘চরম ইসরাইল-বিরোধী’ পদক্ষেপের কারণে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল