২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আরবি পাঠ প্রতিযোগিতায় প্রথম হয়ে মিলিয়ন দিরহাম পুরস্কার জিতল ৭ বছরের শিশু

আরবি পাঠ প্রতিযোগিতায় প্রথম হয়ে মিলিয়ন দিরহাম পুরস্কার জিতল ৭ বছরের শিশু - ছবি : সংগৃহীত

আরবিভাষী শিশু-কিশোর শিক্ষার্থীদের মধ্যে পাঠের অভ্যাস গড়ে তুলতে ২০১৫ সাল থেকে শুরু হয় আরব রিডিং চ্যালেঞ্জ। এ বছর এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাম আল-বাকুর নামের সাত বছর বয়সী এক সিরিয়ান শিক্ষার্থী। এর পুরস্কার স্বরূপ সে জিতেছে এক মিলিয়ন দিরহাম। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় দুই কোটি ৭৪ লাখ টাকা।

গত বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুবাইয়ের ওপেরায় অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে তাকে পুরস্কার তুলে দেন সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুম। এ বছর ছিল আরব রিডিং চ্যালেঞ্জের ষষ্ঠ পর্ব। তাতে অংশ নিয়েছিল ৪৪টি দেশের প্রায় দুই কোটি ২২ লাখ ৭০ হাজার শিক্ষার্থী। এবারই প্রথম রেকর্ডসংখ্যক পাঠক এতে অংশ নেয়।

ভবিষ্যৎ প্রজন্ম আরবি ভাষা সংরক্ষণ করবে- এই আশা ব্যক্ত করে শেখ মোহাম্মদ বিন রাশিদ বলেন, ‘আরব রিডিং চ্যালেঞ্জ আরব বিশ্বে সবচেয়ে বড় জ্ঞান আন্দোলন তৈরিতে সফল হয়েছে। তরুণদের মনকে আলোকিত করতে তাদের হাতে বই তুলে দেয়া হয়েছে। আরব রিডিং চ্যালেঞ্জ আরব তরুণদের জন্য আমিরাতের সবচেয়ে বড় উপহার। কারণ বই পাঠ ভবিষ্যতের উন্নতির চাবিকাঠি।

আরব রিডিং চ্যালেঞ্জে সিরিয়ান শিক্ষার্থী শাম আল-বাকুরের পর দ্বিতীয় স্থান অধিকার করেছে তিউনিসিয়ার আদম আল-কাসিমি। সে পেয়েছে এক লাখ দিরহাম এবং তৃতীয় হয়ে ৭০ হাজার দিরহার পেয়েছে জর্দানের রাশিদ আল-খাতিব।

এতে ২৬টি অনারব দেশ বাছাই করে কমিউনিটি চ্যাম্পিয়ন তিনজনকে পুরস্কার দেয়া হয়েছে। এতে কমিউনিটি চ্যাম্পিয়ন হিসেবে এক লাখ দিরহার পুরস্কার পেয়েছে বেলজিয়ামে বসবাসকারী ফিলিস্তিনি শিক্ষার্থী নাদা আল সাতরি। দ্বিতীয় স্থান অধিকার করে ৭০ হাজার দিরহার পুরস্কার পেয়েছে মরক্কো বংশোদ্ভূত স্পেনের প্রতিনিধিত্বকারী মারোয়া আল-বাকরি এবং তৃতীয় স্থান অধিকার করে ৩০ হাজার দিরহার পুরস্কার পেয়েছে অস্ট্রিয়ার নাদিয়া আল বাহনাসি।

তাছাড়া ৯২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সেরা প্রতিষ্ঠান হিসেবে মরক্কোর আল মোখতার গাজউলিত স্কুলকে ১০ লাখ দিরহাম, সৌদি আরবের আল-তারবিয়াহ আল-আহলিয়াহ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে পাঁচ লাখ দিরহাম এবং বাহরাইনের আল-আহেদ আল-জাহের উচ্চমাধ্যমিক বিদ্যালয়কে তিন লাখ দিরহাম সম্মাননা পুরস্কার দেয়া হয়।

সূত্র : আলআরাবিয়া, সাবাক নিউজ ও গালফ নিউজ


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল