১৩ মে ২০২১
`

ফিলিস্তিনকে ৩ দিন অবরুদ্ধ করে রাখার ঘোষণা ইসরাইলের

ফিলিস্তিনি বিক্ষোভ দমাতে ইসরাইলি বাহিনীর তৎপরতা। - ছবি : সংগৃহীত

ইসরাইল মঙ্গলবার থেকে অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড তিন দিনের জন্য অবরুদ্ধ রাখবে। রোববার ইসরাইলি সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে বলে আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে।

একটি সামরিক বিবৃতিতে বলা হয়েছে, এ পদক্ষেপের আওতায় পশ্চিম তীরে সম্পূর্ণ ‘লকডাউন’ আরোপ করা হয়েছে। আর গাজা উপত্যকার সাথে চলাচলের পথটিও বন্ধ থাকবে এ সময়ে। এ বিবৃতিতে আরো বলা হয়েছে, এ অবরোধ কার্যক্রম মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকবে।

ইসরাইলি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, এ অবরোধ কার্যক্রমের সময়ও মানবিক কারণে ও চিকিৎসার জন্য গাজায় যাওয়ার চলাচলের পথ দিয়ে আসা-যাওয়া করা যাবে। তবে এসব ক্ষেত্রে ইসরাইলি কর্তৃপক্ষের অনুমতি লাগবে।

এ ‘লকডাউন’ আরোপ করা হয়েছে ইসরাইলের নিহত সেনাদের ‘স্মরণ দিবস’ পালনের জন্য। এ দিবসটি পালন করা হয় ইসরাইলের যে সকল সেনা সদস্য দেশটির বিভিন্ন সামরিক অভিযানে নিহত হয়েছেন তাদের স্মরণ করার জন্য।

এ দিনটিকে ইসরাইল তাদের জাতীয় দিবস হিসেবেও পালন করে থাকে। এ দিনেই ফিলিস্তিনের ধ্বংসস্তুপের ওপর ইসরাইল প্রতিষ্ঠিত হয়। ফিলিস্তিনিরা এ দিনটিকে ‘নকবা’ বা ‘বিপর্যয়’ দিবস হিসেবে পালন করে থাকে।

সূত্র : মিডল ইস্ট মনিটর



আরো সংবাদ