১১ এপ্রিল ২০২১
`

সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত কোনো আলোচনা হবে না : ইরান

সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত কোনো আলোচনা হবে না : ইরান - ছবি : সংগৃহীত

ইসলামী প্রজাতন্ত্র ইরানের ওপর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরোপ করা সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সাথে কোনো আলোচনা হবে না।

ইরানের নিরাপত্তা বিভাগের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে প্রেস টিভিকে এ তথ্য জানিয়েছেন।

ওই সূত্র বলছে, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সাম্প্রতিক বক্তব্যকে পশ্চিমারা যেভাবে ব্যাখ্যা করছেন তা নিতান্তই ভুল এবং আলোচনার কোনো পরিকল্পনা ইরানের হাতে নেই।

ইরানের এ নিরাপত্তা কর্মকর্তা জানান, ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ধাপে ধাপে আলোচনা শুরু হতে পারে- এমন ধারণা ইরানের সর্বোচ্চ পর্যায় থেকে প্রত্যাখ্যান করা হয়েছে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সাথে কোনো যোগাযোগ হবে না।

প্রেসিডেন্ট রুহানি গত বৃহস্পতিবার পরমাণু সমঝোতা লঙ্ঘনের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি নিন্দা জানিয়ে বলেছেন, এই সমঝোতায় ফিরে আসার জন্য ওয়াশিংটনকে বাস্তব পদক্ষেপ নিতে হবে এবং তারা যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তার সবই প্রত্যাহার করতে হবে। যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিলে ইরানও একই ধরনের ব্যবস্থা নেবে।

এরপর পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফও একই ধরনের বক্তব্য দিয়েছেন। ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে পশ্চিমারা পরমাণু আলোচনায় ফেরার ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে ইঙ্গিত বলে ধরে নিচ্ছে।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার নলছিটিতে পুড়িয়ে বাবুই-ছানা হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন বৃদ্ধ পেঁয়াজের ভরা মৌসুমে লকডাউন চাষিদের মাথায় হাত কোয়ারেন্টিন পরিবেশেই আছেন খালেদা জিয়া ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ এসএসসি পরীক্ষা : ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : শরিয়তের উৎস ৬০ রেকর্ডে শেষ বাংলাদেশ গেমস টানা পাঁচবার সেরা আনসার

সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৫)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৭৬)