২৮ জানুয়ারি ২০২১
`

তেহরান ছাড়লেন সেই ব্রিটিশ রাষ্ট্রদূত

রবার্ট ম্যাকায়ার - ছবি : সংগৃহীত

অবশেষে নিজ দেশে ফিরে গেছেন ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার। ইরানের বিভিন্ন মহল থেকে তাকে বহিষ্কারের দাবি জোরালো হওয়ার মধ্যেই তিনি তেহরান ত্যাগ করেছেন।

ইরানের গণমাধ্যম পার্সটুডের খবরে প্রকাশ, ইরানের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ব্রিটিশ রাষ্ট্রদূত প্রটোকল মেনে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তেহরান ছেড়েছেন।

গত শনিবার রাতে ইরানের রাজধানী তেহরানের একটি বিক্ষোভস্থল থেকে ম্যাকায়ারকে গ্রেফতার ও পরে মুক্তি দেয়া হয়।কোনো বিদেশি কূটনীতিক অনুমোদনহীন বিক্ষোভে অংশ নিতে পারেন না। ব্রিটিশ রাষ্ট্রদূত বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের উসকে দিতে সেখানে গিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

এরপর ব্রিটিশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে দূতাবাসের সামনে বিক্ষোভ করে ইরানের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এছাড়া রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে তার হস্তক্ষেপমূলক পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানানো হয়।

ব্রিটিশ রাষ্ট্রদূতের ওই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিও প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, তেহরানের বিক্ষোভে ব্রিটিশ রাষ্ট্রদূতের উপস্থিতি ‘বেআইনি, অপেশাদার ও সন্দেহজনক’।

বিবৃতিতে আরো বলা হয়, ‘ব্রিটিশ রাষ্ট্রদূতের এই পদক্ষেপ ইরানের অভ্যন্তরীণ বিষয়ে সুস্পষ্ট হস্তক্ষেপ এবং কূটনৈতিক রীতিনীতির পরিপন্থী। তার এ পদক্ষেপ আমেরিকার সর্বোচ্চ চাপ প্রয়োগের ব্যর্থ নীতির প্রতি ব্রিটিশ সরকারের সহযোগিতার অনুমান শক্তিশালী করে।’

দেখুন:


আরো সংবাদ


নিখোঁজের এক সপ্তাহ পর বাথরুম থেকে ছাত্রীর লাশ উদ্ধার কারবালায় রোগী নিয়ে ছুটছে গাড়ি, ধাক্কায় মারা গেল নারী গাজীপুরে অটোরিকশার ধাক্কায় মাদরাসার শিশুছাত্র নিহত জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের ঘোষণা দিলেন কাদের মির্জা তাড়াশে উপজেলা বিএনপির ‘অবৈধ’ কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনিয়মের মডেল চসিক নির্বাচন : মাহবুব তালুকদার যাত্রাবাড়ীতে শিল্প-কারখানার সামনে দেয়াল নির্মাণের প্রতিবাদে মালিক-শ্রমিকদের মানববন্ধন একুশে গ্রন্থমেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত তৃতীয় দফায় ভাসানচরের পথে আরো সাড়ে ৩ হাজার রোহিঙ্গা নতুন জামা না পেয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা শ্রীনগরে মাটিচাপা পড়ে ২ নির্মাণশ্রমিকের মৃত্যু, আহত ১

সকল