২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনায় সঙ্কটে হোসিয়ারি শিল্পের দেড় হাজার কোটি টাকার বাণিজ্য

৩ হাজার কারখানা বন্ধ, দেড় লাখ শ্রমিক বেকার; ঈদ মৌসুম ধরার জন্য আগে তৈরি পণ্য গুদামে বোঝাই, ক্রেতা নেই; এফবিসিসিআইর কাছে ঋণ মওকুফের আবেদন
-

করোনার কারণে ভয়াবহ সঙ্কটে পড়েছে নারায়ণগঞ্জের হোসিয়ারি শিল্প। প্রতি বছর পয়লা বৈশাখ এবং ঈদে জমজমাট থাকা এ শিল্পে এখন করুণ দশা। লকডাউনের কারণে নারায়ণগঞ্জে আসতে পারছে না দেশের বিভিন্ন জেলার পাইকাররা।
অন্য দিকে পয়লা বৈশাখ ও ঈদ মৌসুমে বিক্রি করার আশায় আগ থেকেই পণ্য তৈরি করে গুদাম বোঝাই করে রেখেছে হোসিয়ারি মালিকরা; কিন্তু করোনার কারণে বিক্রি করার মতো কোনো ক্রেতা নেই। এ ছাড়া দোকান ভাড়া, শ্রমিকদের বেতন, নিজেদের সংসার সব কিছুর আর্থিক জোগান দিতে গিয়ে চরম সঙ্কটে পড়েছে ব্যবসায়ীরা। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বলছেন, করোনা দুর্যোগে হোসিয়ারি শিল্প প্রায় দেড় হাজার কোটি টাকার ক্ষতির মুখে পড়েছে। পরিস্থিতির উত্তরণ না হলে এ শিল্প টিকে থাকা দায় হবে।
বাংলাদেশ হোসিয়ারি সমিতির সভাপতি নাজমুল আলম সজল গতকাল মঙ্গলবার নয়া দিগন্তকে জানান, করোনায় মহাসঙ্কটে পড়েছে হোসিয়ারি শিল্প । কারণ হোসিয়ারি পণ্য দেশের ভেতরে সরবরাহ করা হয়। লকডাউনের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসতে পারছে না। অন্যদিকে মালমাল তৈরি করে গুদামে স্তূপ করে রেখেছে ব্যবসায়ীরা। কিন্তু বিক্রি তো নেই।
তিনি জানান, হোসিয়ারি ব্যবসায় মূলত সিজন কেন্দ্রিক। বিশেষ করে পয়লা বৈশাখ এবং দুই ঈদে বেচাকেনা করে ক্ষুদ্র ব্যবসায়ীরা কোনো মতে টিকে থাকে। এবার করোনার কারণে পয়লা বৈশাখের ব্যবসায়ে ধস নেমেছে। লকডাউনের কারণে পাইকাররা আসতে পারেনি। ফলে বকেয়া টাকা পায়নি মালিকরা। অন্যদিকে সামনে ঈদের ব্যবসাও নেই। ফলে এ শিল্পের সাথে জড়িতরা মহাসঙ্কটে আছে। পাশাপাশি লোকসানের মুখে এ শিল্পের প্রায় দেড় হাজার কোটি টাকার বাণিজ্য।
তিনি জানান, হোসিয়ারি শ্রমিকরা কর্মহীন হয়ে ঘরে বন্দী। ঘরে ঘরে চাপা হাহাকার। সরকারের প্রণোদনা না পেলে এই শিল্পের বিরাট ক্ষতি হয়ে যাবে। দেউলিয়া হয়ে যাবে তিন হাজার হোসিয়ারি মালিক। বেকার হয়ে যাবে দেড় লাখ শ্রমিক। আমরা এই শিল্পকে বাঁচাতে এফবিসিসিআইর মারফত হোসিয়ারি শিল্প মালিকদের ঋণ মওকুফ এবং নতুনভাবে স্বল্প সুদ ও সহজ শর্তে ঋণ দেয়ার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছি।
নারায়ণগঞ্জ শহরের হোসিয়ারি ব্যবসায়ী নূর আলম। শহরের দেওভোগ পাক্কা রোডের বাসিন্দা। তার হোসিয়ারি কারখানাটি বাসাতেই। বাসায় মাল তৈরি করে মার্কেটে পাইকারি সাপ্লাই দেয়। নূর আলম শিশুদের গেঞ্জি ও প্যান্ট তৈরি করে। তিনজন কারিগর নিয়ে নিজে কারখানা চালান। দুইজন কারিগর লকডাউনের সময় বেতন নিয়ে গ্রামে চলে গেছে। একজন কারিগরকে তিন বেলা খাওয়াতে হয়। তার বেতন দেয়া হয়নি দুই মাস ধরে। ঈদের সময় সে গ্রামের বাড়ি যাবে। কিছু টাকা পয়সাতো দিতেই হবে।
তাছাড়া নূর আলমের নিজেরও বাসা ভাড়া জমে গেছে। ছয়জনের সংসার। নূর আলমের কণ্ঠে হাহাকার। তিনি জানান,আমার সব শেষ। মাল (হোসিয়ারি পণ্য) বানিয়ে ঘরে স্টক করেছি। এক পিসও বিক্রি নেই। আগে তিনজন কারিগর আছিল। এখন একজন। এই একজনেরও বেতন দিতে পারছি না। কেমনে সংসার চলবে। সমিতি থেকে কিস্তিতে টাকা নিয়া মাল বানাইছি। ঘরে দেড় লাখ টাকার মাল। বেচতে না পারলে মইরা যামুগা।’
বাংলাদেশ হোসিয়ারি অ্যাসোসিয়শনের সচিব সফদার হোসেন জানান, হোসিয়ারি ব্যবসায়ীরা চরম সঙ্কটে পড়েছে। এ রকম সঙ্কটে আর কখনো পড়েনি ব্যবসায়ীরা। করোনার কারণে পয়লা বৈশাখের সিজনটা মিস হয়েছে। সামনে ঈদ সিজনটা ও ধরতে পারবে না। মালমাল তৈরি করে গুদাম বোঝাই কিন্তু ক্রেতা নেই। লকডাউনের কারণে ক্রেতা আসতে পারছে না। ফলে মহাসঙ্কটে হোসিয়ারি ব্যবসা। এভাবে চলতে থাকলে অনেকে দেউলিয়া হয়ে যাবে। ইতোমধ্যে ব্যবসায়ীদের হাহাকার শুরু হয়ে গেছে। করোনা দুর্যোগের কারণে হোসিয়ারি শিল্পের প্রায় দেড় হাজার কোটি টাকা ক্ষতির মুখে।
নারায়ণগঞ্জে চলছে লকডাউন। ঈদ ঘিরে মার্কেটগুলো জমজমাট থাকে, এবার নেই। রেডিমেড পোশাকের একটি বিশাল অংশ তৈরি করে নয়ামাটিসহ অন্যান্য এলাকার ক্ষুদ্র ব্যবসায়ীরা, ফ্যাক্টরি বন্ধ, উৎপাদন নেই চাহিদাও নেই। পাইকার আসছে না। হোসিয়ারি পল্লীতে যেন সুমসাম নীরবতা। নারায়ণগঞ্জে তিন হাজার হোসিয়ারি কারখানা বন্ধ। বেকার হয়ে পড়েছে দেড় লাখ শ্রমিক।
স্টকের মাল (হোসিয়ারি পণ্য) বিক্রি করা না গেলে অনেক ব্যবসায়ী দেউলিয়া হয়ে যাবে। বড় বড় ব্যবসায়ীরা ব্যাংক ঋণ নিয়ে সারা বছর মাল তৈরি করেছে রমজানের আশায়। এখনো মার্কেট বন্ধ। এভাবে চলতে থাকলে দেউলিয়া হয়ে যাবে ক্ষুদ্র ব্যবসায়ীরা। মাঝারি ব্যবসায়ীর পুঁজি ২০ থেকে ২৫ লাখ টাকা। ছোট ব্যবসায়ীর ৫ থেকে ১০ লাখ টাকা। দুই লাখ টাকা নিয়েও ব্যবসায় করছে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী।
ঋণ মওকুফের জন্য এফবিসিসিআইর কাছে লেখা বাংলাদেশ হোসিয়ারি অ্যাসোসিয়েশনের চিঠিতে উল্লেখ করা হয় হোসিয়ারি শিল্প দেশের বস্ত্র খাতের উপখাত হিসেবে চিহ্নিত। ব্যবসায় সমৃদ্ধ নারায়ণগঞ্জ জেলায় ১৯৫০ দশকে হোসিয়ারি শিল্পের অগ্রযাত্রা শুরু হয়।
ঢাকা, নারায়ণগঞ্জ, ডেমরা, কুমিল্লা, পাবনা, গাজীপুরসহ বিভিন্ন জেলায় অবস্থিত প্রায় তিন হাজার হোসিয়ারি শিল্প ইউনিট অ্যাসোসিয়েশনের সদস্য। এ শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এক লাখ শ্রমিক কাজ করে যাচ্ছে। বছরে প্রায় ১৫-১৬ শত কোটি টাকা স্থানীয়ভাবে হোসিয়ারি পণ্যের টার্নওভার অর্জিত হয়। অন্যদিকে স্থানীয়ভাবে উৎপাদিত হোসিয়ারি পণ্য দেশের সর্বস্তরের জনগণের চাহিদা মেটায় ।
হোসিয়ারি শিল্পে মৌসুমভিত্তিক চাহিদার প্রেক্ষাপটে গ্রীষ্মকালে গেঞ্জি, আন্ডার ওয়্যার এবং শীতকালে সোয়েটার, কার্ডিগান, মাফলার, টুপি, বেবিসেটসহ নানাবিধ যুগোপযোগী হোসিয়ারি পণ্য উৎপাদন করা হয়। এ শিল্প আমদানিনির্ভর।
হোসিয়ারি পণ্য উৎপাদনে কাঁচামাল হিসেবে সুঁই, সিংকার মেশিন, সুতা, ডাইস কেমিক্যাল, জিপার, ইলাস্টিক, বোতাম, কাড বোর্ড, হাড বোর্ড, পলি, টিকিট ইত্যাদি উপকরণ আমদানি করতে হয়।
করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশের আমদানি বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে। সম্প্রতি করোনার কারণে সব হোসিয়ারি প্রতিষ্ঠান বন্ধ থাকায় হোসিয়ারি মালিকরা চরম আর্থিক সঙ্কটের সম্মুখীন হয়ে মানবেতর জীবনযাপন করছে। এ অবস্থা বিরাজমান থাকলে হোসিয়ারি মালিকরা ব্যবসার মূলধন হারিয়ে দেউলিয়া হয়ে যাবে।

সম্প্রতি সরকার ক্ষতিগ্রস্ত বিভিন্ন খাতকে সচল ও গতিশীল করার প্রয়োজনীয়তা উপলব্ধি করে করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাব মোকাবেলায় অর্থনৈতিক কর্মকা- সচল রাখা, শ্রমিক-কর্মচারীদের কাজে বহাল এবং উদ্যোক্তাদের প্রতিযোগিতা সক্ষমতা অক্ষ্ণুœ রাখার লক্ষ্যে ৩০ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করেন।
চিঠিতে ঐতিহ্যবাহী হোসিয়ারি শিল্পের অস্তিত্ব রক্ষা এবং উৎপাদন অব্যাহত রাখার লক্ষ্যে ইতোপূর্বে যেসব প্রতিষ্ঠান ঋণ গ্রহণ করেছে তাদের ঋণ সম্পূর্ণ মওকুফ এবং নতুনভাবে ক্ষুদ্র ক্ষুদ্র ও স্বল্প পুঁজি সম্পন্ন হোসিয়ারি মালিকদের সহজ শর্তে ঋণ দেয়ার জোর সুপারিশ করা হয়।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল