০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


সাতক্ষীরায় বিষ দিয়ে কবুতর ও পাখি হত্যা, থানায় অভিযোগ

সাতক্ষীরায় বিষ দিয়ে কবুতর ও পাখি হত্যা, থানায় অভিযোগ - নয়া দিগন্ত

সাতক্ষীরার কালিগঞ্জে বিষ দিয়ে কমপক্ষে ৮০টি কবুতর ও পাখি হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগীদের পক্ষে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নের আশিকুড়া গ্রামের সুরাজ মন্ডলের ছেলে কোমল মন্ডল।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, আশিকুড়া গ্রামে বাড়িতে বাড়িতে বিভিন্ন প্রজাতির কবুতর পালন করা হয়। কবুতরগুলো আশিকুড়া মৌজাস্থ বিলে বিচরণ করে। বিলের মধ্যে একই গ্রামের মৃত ইসমাইল গাজীর ছেলে ফারা গাজীর ২৫ কাটা বিলান জমি রয়েছে। কবুতরগুলো ফারা গাজীর জমিতে যাওয়ায় শুক্রবার দুপুরের দিকে তিনি ধানের সাথে বিষ মিশিয়ে জমিতে ফেলে রাখে। সেই বিষ মেশানো ধান থেকে প্রায় ৮০টি কবুতরসহ দেশীয় প্রজাতির বেশ কিছু পাখি মারা যায়।

পরবর্তীতে ভুক্তভোগী কোমল মন্ডল, সিদাম মিস্ত্রী, রবি মিস্ত্রী, জামসেদ গাজীসহ এলাকাবাসী ফারা গাজীর কাছে কারণ জানতে চাইলে তিনি ভুক্তভোগীদের দেখে নেয়ার হুমকি দেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার মন্ডল জানান, উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেশীয় প্রজাতির পাখিসহ কবুতরগুলোকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। মৃত পাখি ও কবুতর টেস্টের জন্য ঢাকার ল্যাবে পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর বিস্তারিত জানা যাবে। প্রমাণিত হলে পাখি হত্যার সাথে জড়িতদের ৬ মাসের জেল ও ২৫ থেকে ৫০ হাজার টাকা জরিমানাসহ উভয় দন্ডে দন্ডিত হবেন।

এব্যাপারে কালিগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম আজিজুর রহমান জানান, শুক্রবার সন্ধ্যায় লিখিত অভিযোগ পেয়েছি। তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement