২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনাকালে নিয়ন্ত্রণে থাক ডায়াবেটিস

করোনাকালে নিয়ন্ত্রণে থাক ডায়াবেটিস - প্রতীকী

এখন রাজ্যে করোনা আক্রান্তের নিরিখে রেকর্ড তৈরি হয়ে চলেছে। প্রথম থেকেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানান হয় ডায়াবেটিস এবং হাইপারটেনসন যাদের রয়েছে এই ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে তাদের ঝুঁকি অনেক বেশি। তাই এই করোনাকালে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত প্রয়োজন। কিন্তু কীভাবে কমাবেন ডায়াবেটিস?

সুগার নিয়ন্ত্রণে মেথি চা যেমন খুব গুরুত্বপূর্ণ। চিকিৎসকেরা জানান যে শরীরে ইনসুলিনের কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে মেথি। নিয়মিত এই মেথি চা খেলে ডায়াবেটিসের মতো সমস্যাকে সহজেই দূরে রাখা যায়। এমনকী অ্যালোভেরাও কিন্তু এই সমস্যার সমাধান সূত্র। যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরা রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

ফাইবার সমৃদ্ধ কুমড়োর বীজ ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে অনেকটাই। বিশেষ করে টাইপ-২ ডায়াবেটিস থেকে বাঁচতে দৈনিক ডায়েটে কুমড়োর বীজ যদি থাকে তবে তা রক্তে শর্করার পরিমাণ অনেকটাই কমিয়ে আনে।

রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে তুলসী পাতা। যার ফলে কমে ডায়াবেটিসের মতো ‘সাইলেন্ট কিলারের’ ঝুঁকিও। প্রতিদিন সকালে উঠে দু’একটা কাঁচা পাতা চিবিয়ে কিংবা পাঁচটা তুলসী পাতা আগের রাতে এক গ্লাস জলে ভিজিয়ে রেখে পরদিন সকালে তা ছেঁকে খেয়ে দেখতে পারেন। নিয়ন্ত্রণে থাকবে এই মারণ রোগ।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানে ডায়াবেটিস তথা দেহে রক্ত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে অনেক ওষুধ আবিষ্কার হয়েছে। কিন্তু শুধু লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায় ব্লাড সুগার। করোনা আবহে ঘরোয়া এই কয়েকটি টোটকা ব্যবহার করলেই সুস্থ থাকতে পারবেন আপনিও। সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement