২৭ সেপ্টেম্বর ২০২০

ওজন কমানো ও ব্রণ সমস্যা এক ফলে দুই উপকার!

ওজন কমানো ও ব্রণ সমস্যা এক ফলে দুই উপকার! - সংগৃহীত

বাইরের দেশ থেকে আমদানি করা ফলগুলির মধ্যে এটি একটি। তবে এখন দেশের অনেক জায়গায় এ ফলের চাষ হচ্ছে। যা খেলে আপনার স্বাস্থ্য নিয়ে চিন্তা দূর হবে। এটি ড্রাগন ফল। ত্বকের রঙ উজ্জ্বল করে এবং ওজন কমানোতে সিদ্ধহস্ত ইনি। এ ফলের রূপ বাজারে অতি সহজেই আপনার নজর কাড়বে। খুব পরিচিত ফল না হলেও, এখন কম বেশি সকলেই এই ফল নেড়েচেড়ে দেখেছেন। এটি দক্ষিণ আমেরিকার আদিবাসীদের প্রিয় ফল। তবে ভিয়েতনাম, থাইল্যান্ড এবং চীনেও পাওয়া যায়। সেখানকার বাসিন্দাদের কাছেও এটি একটি প্রিয় ফল।

উজ্জ্বল ত্বকের জন্য কিন্তু ক্রিম, সিরামই যথেষ্ট নয়। যথাযথ খাদ্যই আপনার ত্বকের সৌন্দর্যকে বের করে আনবে। তার জন্য বাজার থেকে নিয়ে আসুন ড্রাগন ফল। সচরাচর বাড়ির নিকটবর্তী বাজারে এর দেখা না পেলেও আপনি শপিংমলে পেতেই পারেন। এই ফল এখন আর দুর্লভ নয়।

এই ফলের গুণ বিচার
আপনি কি ব্রণজনিত সমস্যায় ভুগছেন বা আপনার ত্বকের উজ্জ্বলতা বর্ষায় হ্রাস পেয়েছে তবে আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে এই ফলটি আপনার জন্য বিস্ময়কর হবে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনাকে ব্রণর সমস্যা থেকে বের করে আনবে এবং ব্রণযুক্ত দাগ বা সক্রিয় ব্রণযুক্ত অঞ্চলগুলিতে ফলের রস লাগিয়ে স্ক্রাব করলেও উপকার পাবেন। তবে ব্রণজনিত ত্বকের চিকিৎসার জন্য আপনি বাড়িতে ভিটামিন সি সিরাম দিয়ে এটি ব্যবহার করে দেখতে পারেন।

রোদে ঘুরে ত্বকে ট্যান পরে গিয়েছে, ভিটামিন ই এর ক্যাপসুলের সাথে ১/৪ ড্রাগন ফলের মিশ্রণ করুন এবং এটি আপনার ত্বকে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর এটি ঠাণ্ডা পানিতে ভাল করে ধুয়ে ফেলুন।

এছাড়াও আপনি যদি কোনও প্রাকৃতিক ময়েশ্চারাইজার খুঁজে থাকেন তবে ড্রাগনের ফলের উপর নির্ভর করুন। কারণ এর ৮০ শতাংশ কেবল পানি। আপনি যদি আপনার ত্বকের ছিদ্রকে আরও শক্ত করতে চান এবং পাশাপাশি অকালে ত্বক কুঁচকে যাওয়া রোধ করতে চান তবে এই ফলটি আপনার জন্য যথার্থ। এক টেবিল চামচ ড্রাগন ফলের সাথে এক টেবিল চামচ দই মেশান। ফলটি ম্যাশ করুন। মিশ্রণটি আপনার মুখে লাগান। আপনার চোখের নীচে পুরু করে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

ড্রাগন ফল ভিটামিন সি দ্বারা সমৃদ্ধ। করোনা পরিস্থিতিতে কিন্তু শরীরে ভিটামিন সি এর দাপট থাকা প্রয়োজন। এই ফলটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে পারে। রোগজীবাণুকে হত্যা করতে সহায়তা করবে। আপনার দেহে শ্বেত রক্ত ​কণিকার সংখ্যা বাড়াবে। কেবল এতেই শেষ নয়, এটি ওজন বজায় রাখতে বা হ্রাস করতেও সহায়তা করতে পারে। কারণ এ ফলটির ৮০ শতাংশই পানি। ড্রাগন এমন একটি ফল যা প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ, যা নিশ্চিতভাবে আপনার অন্ত্রের গতিবিধিকেও নিয়ন্ত্রণ করবে।


আরো সংবাদ

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ মুন্সীগঞ্জে বাল্যবিয়ের দায়ে জরিমানা রাষ্ট্রপতির সাথে রিভা গাঙ্গুলী দাসের বিদায়ী সাক্ষাৎ মান্দায় তৃতীয় দফা বন্যায় তলিয়ে গেছে জনবসতি-ফসলের ক্ষেত অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক ১৪ দিনের কোয়ারেন্টাইন মেনে শ্রীলঙ্কা সফর সম্ভব না : ক্রীড়া প্রতিমন্ত্রী নিউইয়র্কে করোনা সংক্রমণ দৈনিক ১ হাজার ছাড়ালো মাহবুবে আলমের অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে : প্রধানমন্ত্রী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের হোমিওপ্যাথি চিকিৎসার মান উন্নয়নে চার দফা দাবি

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৬৩৪৯)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৫২৩৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১৩০৫৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৫৪১)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০৩৮৩)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (৯৭২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৯০২)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৭৩৭)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭১৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৬৪১)