০৫ জুন ২০২০

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়! - সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ছয় ফুটের সামাজিক দূরত্বও যথেষ্ট নয়। সাইপ্রাসের নিকোসিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক সমীক্ষায় এমনটাই জানাচ্ছেন।

গবেষকদের দাবি, করোনা আক্রান্ত কোরো ব্যক্তির কাশি থেকে যে ড্রপলেট বেরোয়, তা সামান্য হাওয়াতেও মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যে ১৮ ফুট পর্যন্ত চলে যেতে পারে। অর্থাৎ ১৮ ফুট দূরে থাকা ব্যক্তিও সংক্রামিত হতে পারেন। যদিও ড্রপলেটে থাকা জীবাণু কতক্ষণ সক্রিয় থাকবে এবং কতদূর পর্যন্ত ছড়াবে তা বাতাসের গতি, আর্দ্রতা এবং তাপমাত্রার ওপর নির্ভর করছে। কাজেই বাড়ির বাইরে বেরিয়ে স্বাভাবিক ছ’ফুটের সামাজিক দূরত্ব মেনে চললেও, তা করোনা রুখতে আদৌ কার্যকরী ভূমিকা নেবে কি না, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

গবেষক দিমিত্রিস দ্রিকাসিস জানান, এই সমীক্ষা অনুযায়ী আক্রান্ত ব্যক্তির হাঁচি বা কাশির সঙ্গে যে ড্রপলেট বেরবে, তা কম উচ্চতার ব্যক্তি এবং শিশুদের বেশি ক্ষতি করতে পারে। তবে বাতাসের মাধ্যমে সংক্রমণ নিয়ে সম্পূর্ণ নিশ্চিত হতে তাদের আরও সমীক্ষার প্রয়োজন বলে দ্রিকাসিস জানিয়েছেন।
সূত্র : বর্তমান


আরো সংবাদ

গণপরিবহনে ভাড়া বৃদ্ধি ও স্বাস্থ্য বিভাগে দুর্নীতি জনগণকে জিম্মি করার শামিল : ইসলামী আন্দোলন অবশেষে অর্ধ ডজন মামলার আসামি মিজু কুড়িগ্রামে গ্রেফতার 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি চুয়াডাঙ্গায় আরো ৬ পুলিশ সদস্যসহ ১১ জনের করোনা শনাক্ত ঢাকা-রোম রুটে চার্টার্ড ফ্লাইট পরিচালনা করবে বিমান করোনা রুখতে এসব খাবার বাদ দিন, রোগ প্রতিরোধ ক্ষমতা কমলেই বিপদ! সাতক্ষীরায় ভিজিডির উপকারভোগীদের থেকে অর্থ আদায়, ইউপি সদস্য বরখাস্ত বিদ্যুতের ভর্তুকিতে পকেট ভারী হচ্ছে ব্যবসায়ীদের, গ্রাহকরা ভোগান্তিতে : আল্লামা কাসেমী শ্রীনগরে চলন্ত গাড়িতে আগুন শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু রাজবাড়ীতে নমুনা দিয়ে মারা যাওয়া নারীর করোনা পজিটিভ

সকল





justin tv