০৫ জুলাই ২০২০

'চোখের পানিতে করোনা ছড়ায় না'

'চোখের পানিতে করোনা ছড়ায় না' - সংগৃহীত

হাঁচি-কাশি থেকে শ্লেষ্মা ও থুতুকণার মাধ্যমে করোনাভাইরাস ছড়ালেও আক্রান্তের চোখের পানি থেকে ভাইরাস সংক্রমণের আশঙ্কা নেই বলেই দাবি করলেন মার্কিন গবেষকরা। চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের বাহক মানুষ। আক্রান্তের স্পর্শ, হাঁচি-কাশি থেকে সংক্রমণ সহজে ছড়ায় বলে আগেই দাবি করেছেন গবেষকরা। এমনকী বডি-ফ্লুইড থেকে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি থাকে বলে, ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের সতর্ক থাকতে হয়।

দুনিয়াজুড়ে ত্রাস সৃষ্টিকারী প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে নাড়াচাড়া করতে গিয়ে আমেরিকান অ্যাকাডেমি অফ অপথ্যালমোলজির একদল গবেষক দাবি করেন, সব ধরনের বডি-ফ্লুইড থেকে করোনার সংক্রমণ ছড়ায় না। তাদের দাবি, আক্রান্তের চোখের জল থেকে সংক্রমণের সম্ভবনা নেই। তবে, করোনা আক্রান্তদের ১ থেকে ৩ শতাংশের মধ্যে কনজাংটিভাইটিস দেখা যায়।

করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত ১৭ রোগীর থেকে চোখের পানির নমুনা সংগ্রহ করেন মার্কিন গবেষকেরা। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতাল থেকে তারা এই নমুনাগুলো সংগ্রহ করেন। ইভান সিয়ার নেতৃত্বে এই গবেষণা চলানো হয়। আক্রান্তের সংক্রমণ দেখা দেয়ার পর থেকে সুস্থ হয়ে ওঠা পর্যন্ত ২০ দিন সময় ধরে এই নমুনা সংগ্রহ করা হয়। ইভানের দাবি, চোখের পানিতে কোনো ভাইরাস তারা পাননি। একই সময়ে নাসারন্ধ্রের ভিতর ও গলা থেকে নমুনা সংগ্রহ করে দেখা যায়, ভাইরাসের ছড়াছড়ি। এই গবেষণার পর তারা একটা বিষয়ে নিশ্চিত হন, আক্রান্ত ব্যক্তি যদি কথা বলেন বা কফ-থুতু ফেলেন, তা থেকেও ভাইরাস ছড়াবে।

গোটা বিশ্বে করোনায় আক্রান্ত ৫ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ২২ হাজার ৩৪০ জনের। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু বৃহস্পতিবার হাজার ছাড়িয়েছে। স্পেনে গত ২৪ ঘণ্টায় ৪৯৮ জন মারা গেছে। সবমিলিয়ে স্পেনে এখনও পর্যন্ত করোনা কেড়েছে ৪,১৪৫ জনের প্রাণ। ইতালিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৭১২ জন।
সূত্র : এই সময়


আরো সংবাদ