১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন হয়েছে : অ্যাটর্নি জেনারেল; আইনের দৃষ্টিতে কোনো নির্বাচন হয়নি : ব্যারিস্টার খোকন

-

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন হয়েছে এবং সংবিধান অনুযায়ীই এমপিদের শপথ ও মন্ত্রিসভা গঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ কথা বলেন।
অ্যাটর্নি জেনারেল বলেন, এমপিদের শপথটা নিতে হয় আইনের বাধ্যবাধকতার জন্য। সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন হয়েছে এবং সংবিধান অনুযায়ীই এমপিদের শপথ ও মন্ত্রিসভা গঠিত হয়েছে। তবে শপথ গ্রহণ হলেও একাদশ সংসদের মেয়াদ যেহেতু ২৯ জানুয়ারি শেষ হবে, তাই এরপর অর্থাৎ ৩০ জানুয়ারি দ্বাদশের নির্বাচিত এমপিরা সংসদে বসতে পারবেন। এটা নিয়ে যদি কেউ প্রশ্ন তোলে সেটি ভ্রান্ত ধারণা থেকেই, যেটা সঠিক নয়।

তিনি বলেন, সংবিধানের বিষয়টি ওনারা হয়তো সঠিকভাবে দেখেননি। ওনারা শপথ নিয়েছেন আইনে বাধ্যবাধকতা থাকার কারণে। বর্তমান পার্লামেন্ট বহাল থাকার কারণে ওনারা সংসদ অধিবেশনে যোগদান করতে পারবেন না। কিন্তু নির্বাচন অনুষ্ঠানের ৯০ দিন অতিবাহিত হওয়ার পর ওনারা পার্লামেন্ট অধিবেশনে যোগদান করতে পারবেন।
অন্য দিকে বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন মঙ্গলবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, আইনের দৃষ্টিতে কোনো নির্বাচন হয়নি। আওয়ামী লীগের নৌকা মার্কার এমপি প্রার্থী যারা হেরে গেছেন তারাই বলেছেন কিভাবে ভোটে কারচুপি হয়েছে। স্বতন্ত্র প্রার্থীরাও বলেছন, নির্বাচন কমিশন কি অন্ধ। আমাদের নির্বাচন কমিশনের চোখ নেই। যদিও তারা সাংবিধানিক দায়িত্ব পালন করছেন।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, আওয়ামী লীগ আইন মানে না, সংবিধান মানে না। পাঁচ বছর মেয়াদ শেষের আগেই আবার ৩০০ জন শপথ নিয়েছেন। এখন কি তাহলে দেশে সংসদ সদস্য ৬০০ জন? তিনি বলেন, ১০ জানুয়ারি নতুন এমপিদের শপথের সাংবিধানিক বৈধতা নেই। তিনি নতুন এমপিদের পদত্যাগ করতে বলেন।


আরো সংবাদ



premium cement
দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস ভোলায় বার্জের সাথে মাছ ধরার ট্রলারের ধাক্কা, জেলে নিহত সিদ্ধিরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগে দালাল চক্র, ৪৮টি বাড়ির সংযোগ বিচ্ছিন্ন সব বিভাগেই বৃষ্টি হতে পারে মানিকগঞ্জে পৌঁছেছে পাইলট আসিম জাওয়াদের লাশ ‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস মিশুস্তিনকে আবার রাশিয়ার প্রধানমন্ত্রী করার প্রস্তাব পুতিনের

সকল