২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দীর্ঘমেয়াদি উপসর্গগুলো উদ্বেগজনক

-

শরীরের প্রধান অঙ্গগুলোর ক্ষতিসহ কোভিড-১৯-এ আক্রান্ত কিছু রোগীর মধ্যে দীর্ঘমেয়াদি নানা রোগের উপসর্গ দেখা দেয়ায় এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিশ্চিত করার জন্য সরকারপ্রধানদের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
সংস্থাটির ভার্চুয়াল প্রেস কনফারেন্স চলাকালে গত শুক্রবার জেনেভায় ডব্লিউএইচও প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, কোভিড-১৯ কেবল মানুষের প্রাণ কেড়ে নেয় না; উল্লেখযোগ্যসংখ্যক মানুষের ওপর এই ভাইরাসটির দীর্ঘমেয়াদি মারাত্মক প্রভাব রয়েছে।
তিনি বলেন, আমার কাছে ‘প্রাকৃতিক হার্ড ইমিউনিটির’ ধারণাটি ‘নৈতিকভাবে অযৌক্তিক’ ও ‘অপ্রয়োজনীয়’ মনে হয়। এই পন্থা আরো লাখ লাখ মানুষকে কেবল মৃত্যুর দিকেই ঠেলে দেবে না, এটি করোনাভাইরাস থেকে উল্লেখযোগ্যসংখ্যক মানুষের পুরোপুরি সুস্থ হয়ে ওঠার পথ দীর্ঘায়িত করবে। ‘হার্ড ইমিউনিটি’ কেবল তখনই সম্ভব, যখন করোনাভাইরাসের নিরাপদ ও কার্যকর কোনো ভ্যাকসিন বিশ্বব্যাপী সমানভাবে বিতরণ করা হবে।
খবর বিবিসি, আল জাজিরা, ওয়ার্ল্ডোমিটার, সিএনএন, রয়টার্স, সিনহুয়া, ইউএনবি, সিএনবিসি, লস অ্যাঞ্জেলেস টাইমস, সিবিসি নিউজ, এএনআই ও এএফপির।
এক দিনে আক্রান্ত ৫ লাখ ৭৩ হাজার : বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় সাত হাজার ৪৯০ জন করোনাভাইরাসে মারা গেছে। একই সময়ের মধ্যে আক্রান্ত হয়েছে পাঁচ লাখ ৭৩ হাজার ৬১৬ জন। সব মিলিয়ে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ১১ লাখ ৯৩ হাজার ৭৪৪ জনের। আর আক্রান্ত হয়েছে চার কোটি ৫৮ লাখ ৯৮ হাজার ৫৯০ জন । তবে সুস্থ হয়েছে তিন কোটি ৩২ লাখ ৪৮ হাজার ৮২১ জন। বুধবার প্রথমবারের মতো বিশ্বে এক দিনে পাঁচ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এর আগে ২৩ অক্টোবর প্রথমবার দৈনিক করোনার শনাক্ত সংক্রমণ চার লাখ ছাড়িয়েছিল। বিগত দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে বিশ্বে দৈনিক কোভিড-১৯ সংক্রমণ প্রায় ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত দুই সপ্তাহের মধ্যে ইউরোপে দৈনিক সংক্রমণ দ্বিগুণ হয়েছে।
যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় আক্রান্ত লক্ষাধিক : মার্কিন যুক্তরাষ্ট্রে শুক্রবার ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ এক হাজার ৭৪১ জন। মৃত্যু হয়েছে প্রায় হাজার মানুষের। মোট করোনায় সংক্রমিত হয়েছেন ৯৩ লাখ ১৬ হাজার ২৯৭ জন। মৃত্যু হয়েছে দুই লাখ ৩৫ হাজার ১৫৯ জনের। দেশটিতে সংক্রমণ শুরুর পর থেকে দ্রুততম সময়ে ১০ লাখ রোগী শনাক্তের রেকর্ড হয়েছে এ মাসে। সর্বশেষ ১৪ দিনেই সেখানে নতুন আক্রান্তের সংখ্যা ৮০ থেকে ৯০ লাখে পৌঁছেছে।
ফ্রান্সে লকডাউনের প্রথম দিনে অর্ধলাখ শনাক্ত : নভেল করোনাভাইরাসের প্রকোপ মোকাবেলায় লকডাউন আরোপের প্রথম দিন ফ্রান্সে ৪৯ হাজার ২১৫ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এ সময় দেশটিতে মৃত্যু হয়েছে ৫৪৫ জনের। মোট মৃত্যু সাড়ে ৩৬ হাজার ৫৬৫। এ পর্যন্ত ফ্রান্সের ১৩ লাখ ৩১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে মাত্র এক লাখ ১৬ হাজার ৫৩৩ জন সুস্থ হয়েছে। বাকি ১১ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ চিকিৎসাধীন আছে।
আলবার্টায় করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি : কানাডার আলবার্টা প্রদেশে নতুন মহামারী রেকর্ড তৈরি হওয়ার সাথে সাথে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি পাচ্ছে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র শুক্রবার আলবার্টা প্রদেশে ৬২২ জনের আক্রান্তের এবং আরো পাঁচজনের মৃত্যুর খবর দিয়েছে। আলবার্টায় নতুন রেকর্ডে গত ১০ দিন ধরে গড়ে ৪৫০টি নতুন করোনা রোগী আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে।
সংক্রমণ বাড়ায় ফের লকডাউনে বেলজিয়াম : করোনাভাইরাসের সংক্রমণ বিপজ্জনকভাবে বৃদ্ধি পাওয়ায় আবারো লকডাউনে ফিরেছে ইউরোপের দেশ বেলজিয়াম। আগামীকাল সোমবার থেকে আগামী ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত দেশটিতে অপ্রয়োজনীয় দোকানপাট ও ব্যক্তিগত সেবা খাত যেমনÑ স্যালুন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।
সোমবার থেকে এক মাসের লকডাউনে ব্রিটেন : বিশেষজ্ঞরা বলছেন, ব্রিটেনে করোনার প্রথম তরঙ্গের চেয়ে দ্বিতীয় তরঙ্গে বেশিসংখ্যক প্রাণহানি ঘটতে পারে। ফলে পুরো দেশে এক মাসের লকডাউন জারি করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এই লকডাউন ক্রিসমাসের আগেই শেষ হবে বলে আশা প্রকাশ করা হয়েছে। সোমবার নতুন করে ‘স্টে অ্যাট হোম’ অর্ডার ঘোষণা হতে পারে। নতুন বিধি-নিষেধের আওতায় সব স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হবে।
ভারতে আক্রান্ত ৮১ লাখ ছাড়াল : ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ২৬৮ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮১ লাখ ৩৭ হাজার ১১৯ জন হয়েছে। এই সময়ে করোনায় মারা গেছেন ৫৫১ জন। এখন পর্যন্ত এক লাখ ২১ হাজার ৬৮১ জনের প্রাণহানি হয়েছে এই ভাইরাসে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়ে উঠেছেন ৫৯ হাজার ৪৫৪ জন। এ নিয়ে ৭৪ লাখ ৩২ হাজার ৮২৯ জন করোনা থেকে মুক্ত হলেন। দেশটিতে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা পাঁচ লাখ ৮২ হাজার ৬৪৯ জন।
লকডাউনকে পাগলামি বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট : করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় দ্বিতীয় দফায় লকডাউনকে ‘পাগলামি’ হিসেবে আখ্যা দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারো। করোনা মহামারীর শুরু থেকেই লকডাউনের বিরুদ্ধে কথা বলে আসছেন তিনি। ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক লাখ ৫৮ হাজার ৪৫৬ মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণের দিক দিয়ে আমেরিকা ও ভারতের পরই ব্রাজিলের অবস্থান। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৫৪ লাখ ৬৮ হাজার ২৭০।
রেস্তোরাঁ-মুদি দোকানে করোনার ঝুঁকি বেশি : আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, বিমানযাত্রার চেয়ে মুদির দোকানে কেনাকাটা করা বা রেস্তরাঁতে খাওয়ার ফলে করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে অনেক বেশি। এর কারণে হিসেবে তারা বলছেন, বেশ কিছু সুরক্ষাবিধি মেনে চললে বিমানযাত্রীরা সংক্রমণের ঝুঁকি কমাতে পারেন। যেটা মুদির দোকান কিংবা রেস্তোরাঁয় সম্ভব হয় না। চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষকরা ‘এভিয়েশন পাবলিক হেলথ ইনিশিয়েটিভ’ নামের একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল