২৯ অক্টোবর ২০২০

শিল্পপতি হাসান মাহমুদ চৌধুরীর ইন্তেকাল

-

চট্টগ্রামের বিশিষ্ট শিল্পপতি, ব্যবসায়ী নেতা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাহজালাল হল ছাত্র সংসদের সাবেক জিএস, বাংলাদেশ মাস্টার স্টিভিডোরস অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি হাসান মাহমুদ চৌধুরী আর নেই। গতকাল সোমবার দুপুরে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের গ্রামের বাড়ি চট্টগ্রামের রাউজানে।
তিনি জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলুর ছোট ভাই। তিনি ডাচ বাংলা চেম্বারের সহ-সভাপতি এবং বাংলাদেশ থাই চেম্বারের পরিচালক ছিলেন। বিগত জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে প্রার্থী হয়েছিলেন স্বতন্ত্রভাবে। কাশেম-নুর ফাউন্ডেশনের মাধ্যমে ব্যাপক জণকল্যাণমুখী তৎপরতায় নিয়োজিত ছিলেন তিনি। তিনি ছিলেন কে এন হার্বার লজিস্টিকসের মালিক।
জাপা চেয়ারম্যানের শোক : আলহাজ হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি। এক শোকবার্তায় তিনি হাসান মাহমুদ চৌধুরীর রূহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
গোলাম মোহাম্মদ কাদের বলেন, হাসান মাহমুদ চৌধুরী দেশের শিল্প উন্নয়নে অসাধারণ কৃতিত্ব দেখিয়েছেন। অসংখ্য শিল্প প্রতিষ্ঠান সৃষ্টির মাধ্যমে সাফল্যের সাথে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রেখেছেন। আমেরিকাসহ উন্নত দেশগুলোর সাথে ব্যবসা সম্প্রসারিত করে দেশের সমৃদ্ধিতে অসাধারণ অবদান রেখেছেন হাসান মাহমুদ চৌধুরী।
একইভাবে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, মুজিবুল হক চুন্নু এমপি ও অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি।
চসিক প্রশাসকের শোক : চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির সভাপতি ও কাশেম-নুর ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান শিল্পপতি হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, মরহুম হাসান মাহমুদ চৌধুরী একজন দানশীল সমাজহিতৈষী হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন। সিডিএ আবাসিক এলাকার সভাপতি হিসেবে তিনি বহু উন্নয়ন কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন।
আবদুল্লাহ আল নোমানের শোক : বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান এক বিবৃতিতে চট্টগ্রামের কৃতী সন্তান, হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। বিবৃতিতে তিনি বলেন, হাসান মাহমুদ চৌধুরী অত্যন্ত বিনয়ী, ভদ্র ও মার্জিত মানুষ ছিলেন। তিনি বলেন, হাসান মাহমুদ চৌধুরী ছিলেন একজন সফল মানুষ কারণ তিনি বিত্তশালী এবং চিত্তশীল এই দু’টি অসাধারণ গুণের অধিকারী ছিলেন। তিনি মরহুম হাসান মাহমুদ চৌধুরীর শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং তার রূহের মাগফিরাত কামনা করেন।
চট্টগ্রাম নগর জামায়াতের শোক : বিশিষ্ট সমাজসেবক হাসান মাহমুদ চৌধুরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমির মাওলানা মুহাম্মদ শাহজাহান, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম।
এক শোকবাণীতে নগর জামায়াত নেতারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।
প্রসঙ্গত, মরহুম হাসান মাহমুদ চৌধুরী মসজিদ, মাদরাসা ও বিভিন্ন সামাজিক এবং ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন এবং অসহায় গরিব মানুষকে সাহায্যে ছিলেন মুক্তহস্ত।
চট্টগ্রাম চেম্বারের শোক : হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে চেম্বার পরিচালকমণ্ডলীর পক্ষে সভাপতি মাহবুুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ ও সহ-সভাপতি তরফদার মো: রুহুল আমিন গভীর শোক প্রকাশ করেছেন। চেম্বার প্রেসিডিয়াম মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে তার রূহের মাগফিরাত কামনা করেন।
বিজিএমইএর শোক : হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম গভীর শোক প্রকাশ করেছেন।
মরহুমের রূহের মাগফিরাত কামনা করে তিনি বলেন- চট্টগ্রামে করোনা সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানকে সাহায্য সহযোগিতা প্রদানের মাধ্যমে অগ্রণী ভূমিকা পালন করেছেন। গরিব ও অসহায় জনগোষ্ঠীর কল্যাণে নিবেদিতপ্রাণ ছিলেন তিনি। এ ছাড়াও চট্টগ্রাম তথা বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের প্রসারে সক্রিয় অবদান রেখেছেন। তার শূন্যতা সহজে পূরণ হওয়ার নয়।
পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান মোহাম্মদ আবদুস সালামসহ সহ-সভাপতি ও পরিচালকমণ্ডলী।
চট্টগ্রাম প্রেস ক্লাবের শোক : চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন দাতা সদস্য হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, মরহুম চৌধুরী ল্যাটিন আমেরিকা বাংলাদেশ চেম্বারের ভাইস প্রেসিডেন্ট ছাড়াও বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। এই কীর্তিমান ব্যবসায়ীর মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের শোক : মানবতার বন্ধু হিসেবে খ্যাত হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের চট্টগ্রামের সভাপতি মনজুরুল আলম মনজু ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান।
এক বিবৃতিতে তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।


আরো সংবাদ